whatsapp channel

Finance: ব্যাপকভাবে বৃদ্ধি পেল দেশের ঋণের পরিমাণ, ক্ষতিগ্রস্ত হতে পারেন দেশের কোটি কোটি মানুষ

করোনা অতিমারী গোটা বিশ্বকে যেন এক দারিদ্রতার নাগপাশে আবদ্ধ করে রেখে দিয়েছে। কারণ দীর্ঘ সময় ধরে চলা লকডাউনে একদিকে যেমন লাফিয়ে লাফিয়ে বেড়েছে বেকারত্ব, অন্যদিকে শিল্পক্ষেত্রেও চরম ক্ষতির ছবিটা স্পষ্ট…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

করোনা অতিমারী গোটা বিশ্বকে যেন এক দারিদ্রতার নাগপাশে আবদ্ধ করে রেখে দিয়েছে। কারণ দীর্ঘ সময় ধরে চলা লকডাউনে একদিকে যেমন লাফিয়ে লাফিয়ে বেড়েছে বেকারত্ব, অন্যদিকে শিল্পক্ষেত্রেও চরম ক্ষতির ছবিটা স্পষ্ট হয়েছে। দীর্ঘ সময় ধরে আমদানি ও রফতানিও বন্ধ ছিল সেই সময়। সেইসব কারণেই সবথেকে ক্ষতির মুখোমুখি হয়েছে ভারতের মতো দেশ। কারণ ভারত থেকে অনেক জিনিস রফতানি হয়, যার মাধ্যমে দেশের কোষাগার ভরে ওঠে। আর সেই কারণেই করোনা অতিমারীর পরেই চরম আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে ভারত।

আর এবার লোকসভা ভোটের মুখে এমন এক তথ্য সামনে এসেছে, যা যথেষ্ট অস্বস্তিতে ফেলতে পারে মোদি সরকারকে। কারণ সম্প্রতি, প্রকাশিত হওয়া আন্তর্জাতিক ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ভারতের। আর এই সংখ্যাটা দিনের পর দিন বাড়তেই থাকছে। একদিকে দেশের জিডিপি বৃদ্ধি ঘটলেও একইভাবে সমান্তরালে আন্তর্জাতিক ব্যাঙ্ক থেকে নেওয়া দেশের ঋণ চিন্তা বাড়াচ্ছে কেন্দ্র সরকারের। আর এই বিষয়টি নিয়ে ইতিমধ্যে ভারতকে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক ব্যাঙ্ক (IMF)। কত টাকা ঋণ রয়েছে ভারতের? দেখুন।

সম্প্রতি, দেশের ঋণ সম্পর্কিত একটি রিপোর্ট সামনে এসেছে। এই রিপোর্টেই ধরা পড়ছে উদ্বেগজনক তথ্য। প্রকাশিত এই রিপোর্ট অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর মাসের ত্রৈমাসিকে ভারতে মোট ঋণের বোঝার অঙ্ক দাঁড়িয়েছে ২০৫ লক্ষ কোটি টাকায়। আর সেই কারণেই আন্তর্জাতিক অর্থ ভান্ডার সতর্ক করেছে ভারতের জনগণকে। কারণ গত অর্থবর্ষে জানুয়ারি-মার্চ মাসের ত্রৈমাসিক হিসেব অনুযায়ী দেশের এই ঋণের পরিমাণ ছিল ২০০ লক্ষ কোটি টাকা। গত তিনমাস এই বৃদ্ধি স্পষ্টভাবে পরিলক্ষিত হয়েছে।

সম্প্রতি, ইন্ডিয়াবন্ড ডট কমের সহ-প্রতিষ্ঠাতা বিশাল গোয়েঙ্কা এই বিষয়ে একটি তথ্যকে তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন যে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের ঋণের পরিমাণ ছিল ১৬১.১ লক্ষ কোটি টাকা। এদিকে গত মার্চ ত্রৈমাসিকে এই ঋণের পরিমাণ ছিল ১৫০.৪ লক্ষ কোটি টাকা। আর এই মোট ঋণের মধ্যে দেশের রাজ্যগুলির মোট ঋণের পরিমাণ রয়েছে ৫০.১৮ লক্ষ কোটি টাকা। আর সেই কারণেই ভারতকে এই বিষয়ে সতর্ক করছে আইএমএফ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা