whatsapp channel

Dearness Allowance: আবারো বাড়বে মহার্ঘ ভাতা, পুজোর আগেই কেন্দ্রীয় সরকার করতে পারে এই বড় ঘোষণা

মহার্ঘ ভাতা বৃদ্ধির আশায় বহুদিন ধরে অপেক্ষা করছেন সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারের ঘোষণার পরে এখন এই মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে অপেক্ষায় রয়েছেন তারা। সর্বশেষ সংশোধন অনুসারে বর্তমানে ৪২ শতাংশ হারে…

Avatar

Sourish Das

মহার্ঘ ভাতা বৃদ্ধির আশায় বহুদিন ধরে অপেক্ষা করছেন সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারের ঘোষণার পরে এখন এই মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে অপেক্ষায় রয়েছেন তারা। সর্বশেষ সংশোধন অনুসারে বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন সরকারি কর্মীরা। তবে বছরের দ্বিতীয়ার্ধে যে মহার্ঘ ভাতা বৃদ্ধি হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই নতুন মহার্ঘভাতার হার নিয়ে বেশকিছু রিপোর্ট সামনে এসেছে এবং এই সম্পর্কে বেশ কিছু ঘোষণা পাওয়া যাচ্ছে। প্রাথমিকভাবে এই রিপোর্টে দাবী করা হচ্ছিল অন্তত ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে কেন্দ্রীয় সরকার। কিন্তু সম্প্রতি যে রিপোর্ট সামনে এসেছে তাতে মনে হচ্ছে এবারে মহার্ঘ ভাতা বাড়বে ৩ শতাংশ।

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী প্রতিবছর দুবার করে মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়। ইতিমধ্যেই এই বছরের মার্চ মাসে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। সেই ঘোষণার পরে ৪২ শতাংশ হারে এখন মহার্ঘ ভাতা পাচ্ছেন সরকারি কর্মচারীরা। এই নতুন মহার্ঘভাতার হার শুরু হয়েছিল জানুয়ারি মাস থেকে। তবে এবারে যদি তিন শতাংশ মহার্ঘ ভাতা আরো বৃদ্ধি পায় তাহলে এবারে মহার্ঘভাতার হার দাঁড়াবে ৪৫ শতাংশ।

এই নতুন ঘোষণা যদি সামনে আসে তাহলে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পাবে। তার পাশাপাশি সরকারি কর্মীদের টাকার সুবিধা আগে থেকে আরও বেশি বাড়বে। শুধু তাই নয় যারা পেনশনভোগী রয়েছেন তাদের মহার্ক ত্রাণ অর্থাৎ ডি আর বৃদ্ধি পাবে একই সাথে। চলতি আগস্ট মাসে এই বিষয়ে সমস্ত ঘোষণা জানাতে চলেছে সরকার। জুলাই মাসের সাপেক্ষে এই নতুন ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ পুজোর আগেই সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা করবে সরকার।

ভারতের বর্তমান ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং বাজারদরের দিকে নজর রেখে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা প্রতিবছর দুবার বৃদ্ধি করা হয়। জানুয়ারির পরে এবারে জুলাইয়ের ঘোষণার জন্য অপেক্ষায় রয়েছেন দেশের সমস্ত সরকারি কর্মীরা। দেশের মূল্যবৃদ্ধি এবং বাজার দর যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে কেন্দ্রের কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে পুরোপুরি। এছাড়াও লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য উপহার দিতে চলেছে। ফলে সবমিলিয়ে খুব শীঘ্রই এই সম্পর্কে একটা বড় ঘোষণা আসতে চলেছে বলা যেতে পারে।

whatsapp logo