Advertisements

সুপারহিট ছবি দেওয়ার পরেও জায়গা মেলেনি টলিউডে, আক্ষেপ উগড়ে দিলেন ‘ছোট বউ’ দেবিকা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

বাংলা সিনেমার এক উজ্জ্বল সময় ছিল আশির দশক। পরিচালক অঞ্জন চৌধুরী সে সময় ছিলেন ইন্ডাস্ট্রির খ্যাতনামা ব্যক্তিত্ব। তাঁর ছবি মুক্তি পাওয়া মানেই বক্স অফিসে শোরগোল। আশির দশকের শেষের দিকেই তিনি নিয়ে এসেছিলেন এমন একটি ছবি, যা নিয়ে চর্চা হয় আজো। ‘ছোট বউ’, সিনেমাটি ঝড় তুলেছিল বক্স অফিসে। পারিবারিক মেলোড্রামা সুপারহিট হয়েছিল দর্শক মহলে। আর এই ছবির হাত ধরেই বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে খ্যাতির চূড়ায় উঠেছিলেন ‘ছোট বউ’ অভিনেত্রী দেবিকা মুখার্জী (Debika Mukherjee)।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিপরীতে দেবিকার অভিনয় দর্শকরা আজো মনে রেখে দিয়েছেন। প্রতিবাদী ছোট বউ হিসেবেই জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। কিন্তু অদ্ভূত ভাবে তাঁর সমসাময়িক অন্যান্য অভিনেত্রীদের মতো সেই খ্যাতি তিনি ধরে রাখতে পারেননি। বরং সময়ের সঙ্গে সঙ্গে ফিকে হতে শুরু করে দেবিকার জনপ্রিয়তা। এক সময় ইন্ডাস্ট্রি থেকেই হারিয়ে যান তিনি। অথচ অনেকেই ভেবেছিলেন, ছোট বউ করে যে জনপ্রিয়তা তিনি পেয়েছিলেন, তা লম্বা রেসের ঘোড়া বানাবে তাঁকে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে দেবিকা জানালেন, তিনিও ভেবেছিলেন এমনটাই। প্রবীণ অভিনেত্রী বলেন, সবাই মিলে যে পিআর করে, সেটা তিনি করেননি। তিনি ‘আমাকে দিন আমাকে দিন’ করেননি। তবে দেবিকা বলেন, এর মানে কিন্তু এটা নয় যে তিনি ঔদ্ধত্য বা অহমিকার জন্য এমনটা করেছেন। আসলে তিনি ভেবেছিলেন যে, এমন একটি হিট ছবি দেওয়ার পর আপনা থেকেই কাজ আসবে তাঁর কাছে।

দেবিকা আরো বলেন, মাঝে একটি বড় গ্যাপ পড়ে গিয়েছিল। সে সময়ে স্বাভাবিক ভাবেই অন্য অভিনেত্রীরা এসেছেন। তিনি যে নিজেকে ‘ছোট বউ’ বলে পরিচয় দিয়ে কোনো মহিলা কেন্দ্রিক ছবিতে নেওয়ার জন্য অনুরোধ করবেন, সেই ভাবনাটা অন্য দিকে চলে গিয়েছিল। দেবিকার মতে, তাঁরও একটি মানসিক চিন্তাধারা রয়েছে যে তাঁকে কেন ভাবা হয়নি এমন ছবিতে। প্রসঙ্গত, টলিউড থেকে সরে গেলেও একসময় ফের যাত্রায় যোগ দিয়েছিলেন তিনি। যাত্রা তাঁকে দিয়েছিল খ্যাতি, সম্মান। যোগ দিয়েছিলেন রাজনীতিতেও। তবে আর কোনো ছবিতে তাঁর ফেরার সম্ভাবনার কথা শোনা যায়নি।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow