whatsapp channel

পেনশন নিয়ে আর চিন্তা নয়, প্রতি মাসে ৩০০০ হাজার টাকা পর্যন্ত পেনশন পান এই সরকারি প্রকল্পে

ভাবছেন সারা মাসের রোজগার মাত্র ৫/৭ হাজার টাকা। এই দিয়ে নুন আনতে পান্তা ফুরায় সেখানে ভবিষ্যতে কে দেখবে? কী খাবো এই চিন্তা সর্বক্ষণ ঘোরে।অনেকে সাত পাঁচ না ভেবে চুরি, ডাকাতি,…

Avatar

ভাবছেন সারা মাসের রোজগার মাত্র ৫/৭ হাজার টাকা। এই দিয়ে নুন আনতে পান্তা ফুরায় সেখানে ভবিষ্যতে কে দেখবে? কী খাবো এই চিন্তা সর্বক্ষণ ঘোরে।অনেকে সাত পাঁচ না ভেবে চুরি, ডাকাতি, বা অন্য কোনো নিষিদ্ধ লাইন ধরে নেয়। কেউ কেউ শেষ বয়সে ভিক্ষা বৃত্তি করেন। কিন্তু, জানেন কি কেন্দ্রীয় সরকার সেই সমস্ত মানুষদের পাশে আছে যারা খুব সামান্য টাকা রোজগার করে মাসে। তারাও পাবে পেনশন। সরকার দেবে সেই পেনশন। চলুন বিস্তারিত জানি এই ব্যাপারে এবং সকলে যাতে এই পেনশনের আওতায় আসে সেই প্রচেষ্টা প্রত্যেককে করতে হবে।

বয়স ১৮ হলেই আপনি টাকা জমাতে পারবেন। কেন্দ্রীয় সরকারের এই যোজনার নাম – PM-SYM ( It is a voluntary and contributory pension scheme)। বয়স ৬০ হয়ে গেলেই কেন্দ্র আপনাকে প্রতি মাসে ৩০০০ ( তিন হাজার টাকা) করে পেনশন দেবে।

এই যোজনায় নাম লেখাতে চাইলে আপনার থাকতে হবে – আধার কার্ড (Aadhar card)
Savings Bank Account / Jan Dhan account number with IFSC( এই IFSC নম্বর থাকতে হবে).

কোনো ব্যক্তির বয়স যদি ১৮ হয় তাহলে তাকে প্রতি মাসে জমা করতে হবে ৫৫ টাকা। সরকার দেবে বাকি ৫৫. হবে ১১০ টাকা। প্রতি মাসে ১১০ করে জমবে। ৬০ বছর হলে পাবে ৩০০০ করে পেনশন। বয়স ৩০ হলে জমা করতে হবে ১০৫ করে প্রতি মাসে, সরকার দেবে আরো ১০৫. বয়স ৩৫ হোক জমা করতে হবে প্রতি মাসে ১৫০, বয়স ৪০ হলে ২০০. এভাবে প্রতিটা বয়সের স্লট আছে। মত কথা আপনি যা দেবেন সরকারও তাই দেবে। এভাবে লক্ষ্মী ভান্ডার ভরে উঠবে।

এই ক্ষেত্রে অনেকের প্রশ্ন থাকতে পারে, যে টাকা জমাচ্ছে তার মৃত্যু হলে? তার স্ত্রী ভাগীদার হবেন। ৬০ বছরের আগে মারা গেলে ব্যাংক যেমন সুদ দেয় সেই সুদ পাবেন।বিস্তারিত জানার জন্য https://labour.gov.in/pm-sym এই লিঙ্কে ক্লিক করে দেখে জেনে নিন।

whatsapp logo