whatsapp channel

Debika Mukherjee: ফিল্ম ইন্ডাস্ট্রি বদলে গিয়েছে: ছোট বউ

সময়টা ছিল আশি-নব্বইয়ের দশক। অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury)-র হাত ধরে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি। তিনি মূলতঃ পারিবারিক সিনেমা বানাতেন। অধিকাংশ ক্ষেত্রেই সিনেমার মূল উপজীব্য হত বাড়ির বৌ…

Avatar

Nilanjana Pande

Advertisements

সময়টা ছিল আশি-নব্বইয়ের দশক। অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury)-র হাত ধরে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি। তিনি মূলতঃ পারিবারিক সিনেমা বানাতেন। অধিকাংশ ক্ষেত্রেই সিনেমার মূল উপজীব্য হত বাড়ির বৌ ও শাশুড়ির কূটকাচালী। তবে অদ্ভুত ভাবে সিনেমাগুলির হ্যাপি এন্ডিং হয়ে যেত। শাশুড়ি ও বৌমা এগিয়ে আসতেন একে অপরের সমর্থনে। এই ধরনের একটি ফিল্মের নাম হল ‘ছোট বৌ’। নামভূমিকায় ছিলেন দেবিকা মুখার্জী (Debika Mukherjee)। তাঁর দজ্জাল শাশুড়ির ভূমিকায় নিমেষে নজর কেড়ে নিয়েছিলেন মীনাক্ষী গোস্বামী (Minakshi Goswami)। ‘ছোট বউ’-এর একটি সংলাপ আজও সকলের কাছে যথেষ্ট পরিচিত। সেটি হল হরলিক্স চেটে চেটে খাওয়ার সংলাপ যা ছিল সোহম চক্রবর্তী (Soham Chakraborty)-র মুখে। সেই সময় সোহম শিশুশিল্পী। দেবিকা একদম নবাগতা নন। কিন্তু তাঁর চেহারায় পাশ্চাত্যের ছাপ। ফলে অনেকেই মনে করতেন দেবিকা খল চরিত্রের জন্য উপযুক্ত। অনেকে ভাবতেন ধনীর দুলালি স্কার্ট-টপ পরিহিতা মেয়ে ছাড়া অন্য কোনো চরিত্রে অভিনয় করতে পারবেন না দেবিকা। কিন্তু ‘ছোট বৌ’ ভেঙে দিয়েছিল সব ধারণা।

দেবিকার অসাধারণ অভিনয় রীতিমত প্রশংসিত হয়েছিল। এরপর একাধিক ফিল্মে তিনি অভিনয় করলেও দেবিকাকে দর্শক মনে রেখেছেন ‘ছোট বৌ’ হিসাবেই। তবে সেই সময় মেয়েরা কেরিয়ারের তুলনায় সংসারকেই বেশি প্রাধান্য দিতেন। একই পথে হেঁটেছিলেন দেবিকাও। বিয়ে করে স্বামীর সাথে বিদেশে পাড়ি দিয়েছিলেন তিনি। দূরে সরে গিয়েছিলেন অভিনয় জগৎ থেকে। প্রৌঢ়ত্বের দোরগোড়ায় পৌঁছে আবারও কলকাতায় ফিরেছেন দেবিকা। 2021 সালের দুর্গাপুজো কলকাতার বুকেই কাটিয়েছেন তিনি।

অভিনয় জগতেও শুরু করেছেন দ্বিতীয় ইনিংস। তবে এবার ওটিটিতে। বর্তমান সময়ে কাজ করতে গিয়ে দেবিকা বুঝেছেন, ইন্ডাস্ট্রি এই মুহূর্তে কর্পোরেট। প্রতিযোগিতায় ভরপুর ইন্ডাস্ট্রিতে নেই কোনো বন্ধুত্ব ও আত্মীয়তা। রয়েছে রাজনীতি। ওটিটিতে পছন্দের কাজ পেয়েছেন দেবিকা। তবে তা যথেষ্ট ছোট চরিত্র।

অনেকেই জানেন না, এক বছর আগেই তাঁদের ‘ছোট বৌ’ ফিরেছেন ওটিটির মাধ্যমে। কারণ স্টারডমের পাশাপাশি দেবিকা হারিয়েছেন স্পটলাইটও।

whatsapp logo