Hoop Life

Cooking Tips: পাঁচটি খাবার দ্বিতীয়বার ভুলেও গরম করে খাবেন না, চরম ক্ষতি হবে শরীরের

বর্তমান যুগে অনেকেই একবারে রান্না করে রাখেন। নিজেদের সুবিধার জন্য বারবার তা ফ্রিজ থেকে বার করেন আর গরম করে খান, কিন্তু আপনি কি জানেন, যে কিছু কিছু খাবার আছে, যা কিন্তু গরম করে খেলে হতে পারে মহাবিপদ । তাই যখনকার রান্না সেই রান্না খেয়ে নিন, অযথা গরম করবেন না। বারবার একটা রান্না কে গরম করে খেলে তার পুষ্টি গুণ নষ্ট হয়ে যায় এবং তার ভেতরে টক্সিন তৈরি হয়। খাবারগুলি যদি গরম করে খান, তাহলে কিন্তু খুব সহজেই আপনার আয়ু কমে যাবে।

বর্তমানে প্রতিটি ঘরে ঘরে ক্যান্সার, সুগার, থাইরয়েডের পেশেন্ট অনেক অংশ বেড়ে গেছে। তার জন্য দায়ী একমাত্র আমাদের লাইফ স্টাইল। আমাদের বাজে লাইফ স্টাইলের জন্যই এই ধরনের রোগ অনেক বেশি পরিমাণ আমাদের শরীরে বাসা বাঁধছে। কিন্তু এই সমস্ত রোগের মূল কারণই হচ্ছে আমাদের রান্না ঘরে আছে। এই রান্নাঘরে আপনি যদি কিছু বদল আনতে পারেন, খাওয়া-দাওয়ার বদল আনতে পারেন, তাহলে কিন্তু খুব সহজেই আপনি বিভিন্ন রকমের রোগ থেকে বাঁচতে পারবেন।

১) ভাত- আমরা অনেক সময় সকালবেলা ভাত করে থাকি এবং তার রাত্রিবেলা ফুটিয়ে খাই।  ভাত ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত না, কিংবা যাদের বাড়িতে মাইক্রোওভেন আছে তারা কিন্তু কখনোই মাইক্রো এফএনএ ভাত গরম করে খাবেন না এতে কিন্তু ক্যান্সারের ঝুঁকি অনেক আংশে বেড়ে যায়।

২) মুরগির মাংস – মুরগির মাংসকে কখনো গরম করে খেতে নেই, আমরা অনেক সময় এই ছোট ভুলটা করে ফেলি এবং ছোট বাচ্চাদেরও মুরগির মাংস বার বার ফ্রিজ থেকে বার করে গরম করে খাওয়াই, যা কিন্তু শরীরের জন্য একেবারেই ভালো না।

৩) ভাজা তেল- আমরা অনেক সময় কিছু ভেজে সেই তেল রেখে দিই। আবার পুনরায় সেই তেল গরম করে সেখানে আবারো কিছু ভেজে খাই। যা কিন্তু আমাদের স্বাস্থের জন্য একেবারেই উচিত নয়। বারবার তেল গরম করে খেলে সেখান থেকে টক্সিন বেরোয়, আর এই টক্সিন আমাদের শরীরের ভেতরে গিয়ে বিষক্রিয়া শুরু করে। তা হয়তো আমরা একদিনে বুঝতে পারি না, কিন্তু প্রতিনিয়ত এইরকম গরম করা পোড়া তেল খেলে শরীর কিন্তু একদিন আসতে আসতে খারাপ হয়ে যায়। হজমের সমস্যা হয়।

৪) চা – আমরা যারা চা খেতে ভীষণ ভালোবাসি, তারা একবার চা করে আবারো করবার ভয় তা কিন্তু বারবার গরম করে খাই। কিন্তু আপনি কি জানেন? এই চা যদি আপনি বারবার গরম করে খান, তাহলে আপনার শরীর আসতে আসতে কিন্তু একেবারে শেষ হয়ে যাবে। বিশেষ করে দুধ দেওয়া চা যদি আপনি বারবার গরম করে খান, তাহলে কিন্তু আপনার শরীর ধীরে ধীরে খারাপ হয়ে যাবে।

৫) ডিম- আপনি কি জানেন? ডিম বারবার গরম করে খাওয়া একেবারেই উচিত নয়। ডিমের মধ্যে আছে প্রোটিন। আমরা অনেক সময় ডিম সেদ্ধ বা ডিমের কারি বারবার গরম করে খেতে থাকে, যা কিন্তু আমাদের শরীরের জন্য ভীষণ খারাপ।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক