whatsapp channel

Lifestyle: বাথরুম ঝকঝকে পরিষ্কার রাখার সহজ তিনটি টিপস

বাড়ি ঘর পরিষ্কার করার দিকে অনেকেই মনোনিবেশ করেন। কিন্তু টয়লেট পরিষ্কার করার সময় এলেই সবাই কিন্তু একটুখানি অলসতা দেখায়। এটি করা একদমই উচিত নয়। কারণ প্রতিটি বাড়ির শৌচালয় হল একটি…

Avatar

বাড়ি ঘর পরিষ্কার করার দিকে অনেকেই মনোনিবেশ করেন। কিন্তু টয়লেট পরিষ্কার করার সময় এলেই সবাই কিন্তু একটুখানি অলসতা দেখায়। এটি করা একদমই উচিত নয়। কারণ প্রতিটি বাড়ির শৌচালয় হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। পরিষ্কার পরিচ্ছন্ন রাখা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বাস্তুবিদরা বলেন, এই টয়লেটেই থাকে নেগেটিভ শক্তি। এই শক্তিকে দূর করতে হবে আপনার ঘর থেকে। এর জন্য বাথরুম পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখুন। আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন টয়লেট পরিষ্কার করার তিনটি টিপস।

১) বাথরুমের কাঁচ পরিষ্কার করুন। কারণ বাথরুমের কাঁচে অনেক সময় জলের দাগ হয়ে যায়। জলের মধ্যে আয়রন থাকার জন্য এই দাগ দেখতে বড্ড বাজে লাগে, তাই বাথরুমের কাঁচ প্রতিদিন নরম তোয়ালে বা শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন, দেখবেন কাঁচ খুব পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

২) বাথরুমের টাইলসের ওপর অথবা বেসিন বাদামি লাল দাগ দূর করুন। এর জন্য একটি পাত্রের মধ্যে বেশ খানিকটা জল নিয়ে নিন। তারপর বাসন মাজার লিকুইড সোপ ভালো করে মিশিয়ে নিন।এর মধ্যে এক ছিপি ভিনিগার ভালো করে মিশিয়ে নিন। তারপর পুরো মিশ্রণটি যেখানে যেখানে দাগ রয়েছে, সেখানে ছড়িয়ে দিন এবং পরে বেশ খানিকক্ষণ রেখে দিন। তারপর জল দিয়ে পরিষ্কার করে ফেলুন, এরকম বেশ কয়েকবার করার পরে দেখবেন, বাথরুম একেবারে ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

৩) সব সময় টয়লেট ক্লিনার দিয়ে টয়লেটের অংশটি ভালো করে পরিষ্কার করে ফেলুন। ভালো করে পরিষ্কার করতে হবে, না হলে কিন্তু অনেক ভাবেই ব্যাকটেরিয়া আপনার শরীরে বাসা বাঁধতে পারে। কমোড বেশ অনেক বার করে ফ্ল্যাশ করবেন, এতে বাথরুম অনেক বেশি পরিষ্কার থাকবে।

whatsapp logo