Hoop Life

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য দই মেথি কাতলা বানানোর রেসিপি শিখে নিন

সামনে ভাইফোঁটায় দাদা ভাইকে যদি একটু অন্যরকমভাবে মাছ রান্না করে দিতে চান, তাহলে রান্না করতে পারেন অসাধারণ এই রেসিপিটি। রান্নাটি খুবই সাধারণ। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ রেসিপি।

উপকরণ
কাতলা মাছের টুকরো দশটি
নুন, চিনি স্বাদ মত
মেথি ২ টেবিল চামচ
মৌরি ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা ২ টি
তেজপাতা দুটি
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাঁচালঙ্কা স্বাদমতো
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ৪ টেবিল চামচ
ক্যাপসিকাম কুচি করে কাটা ১ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
সরষের তেল পরিমাণমতো
টক দই ১ কাপ
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – প্রথমে মাছের টুকরোগুলো কিনুন। হলুদ মাখিয়ে ভালো করে হালকা তেলে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে মেথি, মৌরি, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম কুচি দিয়ে খুব ভালো করে গুঁড়ো মশলা দিয়ে নাড়াচাড়া করে ভাজা ভাজা করে দিতে হবে। মশলা বেশ ভাজা ভাজা হয়ে গেলে টক দই দিয়ে দিতে হবে। এরপর ভেজে রাখা মাছের টুকরা দিয়ে দিতে হবে ১৫ থেকে কুড়ি মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। তবে তার আগে উষ্ণ জল দিয়ে ভালো করে নাড়াচাড়া করে দিন। ঢাকা খুলে মাখা মাখা হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মেথি দই কাতলা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক