whatsapp channel

Health Tips: সময় বাঁচাতে প্রেশার কুকারে রাঁধছেন এসব খাবার! বড় ক্ষতির আগে সতর্ক হোন

বর্তমান সময়ের ইঁদুর দৌড়ে সকলের হাতেই কমবেশি সময়ের অভাব। দৈনন্দিন ব্যস্ত জীবনযাত্রায় অভ্যস্ত হতে সকলেই শিখে গিয়েছেন সময় বাঁচাতে। কিন্তু এই সময় বাঁচাতে গিয়ে অনেক সময়েই গুরুতর ক্ষতি হয়ে যায়…

Nirajana Nag

Nirajana Nag

বর্তমান সময়ের ইঁদুর দৌড়ে সকলের হাতেই কমবেশি সময়ের অভাব। দৈনন্দিন ব্যস্ত জীবনযাত্রায় অভ্যস্ত হতে সকলেই শিখে গিয়েছেন সময় বাঁচাতে। কিন্তু এই সময় বাঁচাতে গিয়ে অনেক সময়েই গুরুতর ক্ষতি হয়ে যায় স্বাস্থ্যের (Health Tips)। কেউ কেউ ব্যস্ততার চাপে অনেক সময়ে না খেয়েই কাজে বেরিয়ে পড়েন। আবার কেউ কেউ চটজলদি খাবার তৈরি করতে গিয়ে অস্বাস্থ্যকর উপায় অবলম্বন করে বসেন অজান্তেই।

চাকুরিজীবী হোক বা গৃহবধূ, সকালের ব্যস্ততায় নাওয়া খাওয়ার সময় থাকে না কারোরই। কাজে বেরোনোর আগে চটজলদি খাবার কিংবা বাচ্চার টিফিনে কিছু মুখরোচক অথচ দ্রুত হয়ে যায়, এমন খাবার বানানোর পক্ষপাতী প্রায় সকলেই। কিন্তু খবার তাড়াতাড়ি বানাতে গিয়ে অনেকেই তে ভুলটা করে বসেন, সেটা হল প্রেশার কুকারে (Pressure Cooker) রান্না করা। প্রেশার কুকারে তাড়াতাড়ি রান্না হয়ে যায় ঠিকই, তবে কিছু কিছু রান্না কুকারে করা মোটেই উচিত নয়। উপরন্তু এতে স্বাস্থ্যেও বড়সড় প্রভাব পড়ে। কোন কোন খাবার প্রেশার কুকারে রাঁধা উচিত নয়? জানার জন্য প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

Health Tips: সময় বাঁচাতে প্রেশার কুকারে রাঁধছেন এসব খাবার! বড় ক্ষতির আগে সতর্ক হোন

পাস্তা, নুডলস খেতে কে না ভালোবাসে? বিশেষ করে বাচ্চাদের প্রিয় টিফিন এটা। কিন্তু সময় বাঁচাতে প্রেশার কুকারে পাস্তা বা নুডলস বানাতে গেলেই হবে কেলো! এই দুটিই তৈরি হয় ময়দা দিয়ে। প্রেশার কুকারে এই ধরণের খাবার রান্না করতে গেলে পাস্তা, নুডলস অতিরিক্ত সেদ্ধ হয়ে ময়দার গোলা হয়ে যাবে। একই রকম ভাবে প্রেশার কুকারে সামুদ্রিক কোনো খাবার যেমন সামুদ্রিক মাছ, চিংড়ি এসব রান্না করাও ঠিক নয়। কারণ সামুদ্রিক খাবার হয় নরম। তাই প্রেশার কুকারে রান্না করতে গেলে সবকিছুই গলে যাবে।

Health Tips: সময় বাঁচাতে প্রেশার কুকারে রাঁধছেন এসব খাবার! বড় ক্ষতির আগে সতর্ক হোন

দুধের তৈরি কোনো খাবার প্রেশার কুকারে রান্না করলে স্বাদ নষ্ট হয়ে যায়। মেয়োনিজ, হোয়াইট সস, চিজের টেক্সচারও বদলে যেতে পারে। পালং শাক বা লেটুস কড়াইতে সেদ্ধ হতে বেশ সময় নেয়। তবে এই সব শাক পাতা নরম হওয়ায় যদি প্রেশার কুকারে রান্না করেন, তবে সব ঘ্যাঁট হয়ে যাবে। অনেকে তাড়াহুড়োর সময়ে প্রেশার কুকারে ভাত রান্না করে থাকেন। কিন্তু কুকারে ভাত করলে ফ্যান গালা সম্ভব নয়। বিজ্ঞানীদের মতে, মাড় সহ ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ। কারণ রান্নার সময়ে স্টার্চ থেকে অ্যাক্রাইলেমাইড নামক এক ক্ষতিকর রাসায়নিক নির্গত হয় যা শরীরের পক্ষে খারাপ।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই