whatsapp channel

দৈনিক সাপ্তাহিক এবং মাসিক স্কিন কেয়ার টিপস

ত্বককে সুস্থ সবল রাখার জন্য সবসময় একগাদা টাকা খরচ করে মাসে একবার পার্লারে গেলেই চলে না, বাড়িতেও প্রতিদিন এবং সপ্তাহে এবং মাসে যত্ন নেওয়ার প্রয়োজন হয়। কিভাবে বাড়িতে থাকা প্রাকৃতিক…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ত্বককে সুস্থ সবল রাখার জন্য সবসময় একগাদা টাকা খরচ করে মাসে একবার পার্লারে গেলেই চলে না, বাড়িতেও প্রতিদিন এবং সপ্তাহে এবং মাসে যত্ন নেওয়ার প্রয়োজন হয়। কিভাবে বাড়িতে থাকা প্রাকৃতিক ঘরোয়া উপাদান দিয়ে নিজের ত্বকের যত্ন নেবেন তা জেনে নিন স্টেপ বাই স্টেপ।

Advertisements

১) দৈনিক যত্ন: প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে প্রয়োজন মুখ ভালো করে পরিষ্কার করা। এর জন্য কোন মাইল্ড ফেসওয়াশ নিতে পারেন অথবা দু’চামচ বেসনের সঙ্গে সমপরিমাণ কাঁচা দুধ মিশিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন।

Advertisements

এর পরে যেটা প্রয়োজন তাহলে ভালো ময়েশ্চারাইজার। কোন বেবি ক্রিম বেছে নিতে পারেন অথবা ভালো কোন ব্র্যান্ডের ক্রিম এর মধ্যে একটি ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে নিতে পারেন।

Advertisements

যদি বাইরে বের হন অথবা যদি বাড়িতে থাকেন, তাহলে অল্প পরিমাণ সানস্ক্রিন লোশন মুখে, গলায় ও ঘাড়ে হাতে খানিকটা মেখে নিতে পারেন।

Advertisements

রাতে শুতে যাওয়ার সময় অবশ্যই নাইট ক্রিম ব্যবহার করবেন তবে নাইট ক্রিম ব্যবহার করার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

২) সাপ্তাহিক যত্ন: সাপ্তাহিক যত্ন হিসাবে প্রথমেই যেটি করতে হবে সেটি হল স্ক্রাবিং। সপ্তাহে একবার কিংবা দুবার ত্বকের স্ক্রাবিং করা ভীষণ প্রয়োজন। এরজন্য নিতে পারেন চালের গুঁড়ো অথবা কফি পাউডার, চালের গুঁড়ো। এই প্রত্যেকটি উপাদানে আপনার ত্বকের ওপর থেকে মরাকোষ টেনে তুলে বার করে দেবে।

সপ্তাহে অন্তত একবার পেডিকিওর-মেনিকিওর করা ভীষণ প্রয়োজন। নখের ওপরে লেবুর রসের মধ্যে নুন দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করতে পারেন। গরম জলের মধ্যে শ্যাম্পু পেলেও হাতের নখ, পায়ের নখ ঘষে পরিষ্কার করতে পারেন। রাতে শুতে যাওয়ার সময় নখের মধ্যে গ্লিসারিন এবং ভিটামিন- ই ক্যাপসুল ভালো করে লাগিয়ে শুয়ে পড়ুন।

৩) মাসিক যত্ন: মাসে অন্তত একবার বডি পলিশিং করতে হবে। বডি পলিশিং এর জন্য বাড়িতে ঘরোয়া উপাদান বেছে নিতে পারেন। প্রথমে একটি লেবু কে অর্ধেকটা কেটে নিয়ে তার উপর সামান্য রকসল্ট সরিয়ে নিয়ে গোটা শরীরে ঘষে ঘষে লাগিয়ে নিন। ১০ মিনিট পরে গরম জলের মধ্যে একটি তোয়ালে ভিজিয়ে তা দিয়ে গা মুছে নিন। তারপরে আপনার পছন্দমত ফেসপ্যাক তৈরি করে প্রায় আধ ঘন্টা রেখে দিন। প্যাক হিসেবে টক দই এর প্যাক লাগাতে পারে। এরমধ্যে বেসন, চালের গুঁড়ো, কফি পাউডার, চিনি নিতে পারেন। প্যাক লাগানোর আগে অবশ্যই বডি স্টিমিং করা প্রয়োজন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media