Hoop News

PAN Card: ছোট্ট ভুলের মাশুল ১০ হাজার টাকা! প্যান কার্ডের যে বিষয়টি জেনে রাখা জরুরি

ভারতীয় নাগরিকদের জন্য প্যান কার্ড হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। দেশের অর্থমন্ত্রক জারি করে এই নোটি। সেই কারণেই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। তথ্য অনুযায়ী, দেশে এখন অবধি ১০০ কোটির বেশি মানুষের কাছে রয়েছে প্যান কার্ড। এই সংখ্যাটা দিন দিন বাড়ছে। নানা কাজে এই নথির চাহিদাও বাড়ছে দিনের পর দিন। তাই আজকাল সব মানুষের কাছেই এটি একটি আবশ্যকীয় ডকুমেন্ট বয়ে দাঁড়িয়েছে। তবে এই কার্ডের একটি বিশেষ নিয়ম রয়েছে, যেটি করলেই গুনতে হবে হাজার হাজার টাকা।

কিছুদিন আগেই শেষ হয়েছে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর সময়সীমা। এখনো সেই কাজ করা যাচ্ছে ১ হাজার টাকার জরিমানা দিয়ে। তবে, আপনার জেনে রাখা উচিত যে শুধুমাত্র আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করানো নয়, প্যান কার্ডের ক্ষেত্রে আরো কিছু বিষয়ে জরিমানা হতে পারে। এক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখা উচিত, তা হল এই যে প্যান কার্ড তৈরির সময় সেখানে কোনো ভুল তথ্য দেওয়া এক্কেবারে উচিত নয়। এই বিষয়টি অর্থমন্ত্রকের নজরে এলেই তা থেকে সেই ভুল তথ্য দেওয়া নাগরিককে জরিমানা করা হয়। পাশাপাশি, এর ফলে ওই নাগরিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফ্রিজ করা হতে পারে।

এছাড়াও একজন নাগরিক যদি একাধিক প্যান কার্ড ব্যবহার করে থাকেন, সেটির জন্যও সেই নাগরিককে শাস্তিস্বরূপ জরিমানা দিতে হতে পারে। এক্ষেত্রে এই বিষয়টিকে আয়কর আইনের অধীনে অপরাধ বলে ধরা হয়। তাই এক্ষেত্রে সেই সংশ্লিষ্ট নাগরিকের প্যান কার্ডটি প্রথমেই বাতিল করা হয়। পাশাপাশি এই অপরাধের শাস্তি হিসেবে সেই নাগরিককে ১০ হাজার টাকা অবধি জরিমানা দিতে হতে পারে। তাই একাধিক প্যান কার্ড রাখার বিষয়টি বিশেষ করে মাথায় রাখা উচিত।

তবে, আপনার একাধিক প্যান কার্ড থেকে থাকলে ভয় পাওয়ার কিছু নেই। কারণ সেখান থেকে আপনি বৈধভাবে একটি প্যান কার্ড অর্থমন্ত্রকের কাছে জমা দিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোনো জরিমানা দিতে হবেনা, পাশাপাশি বাতিলও হবেনা উপনার এই গুরুত্বপূর্ণ নথি। এর জন্য প্রথমেই incometaxindia.gov.in – ওয়েব সাইটে যেতে হবে। তারপর সেখান ‘নতুন প্যান কার্ড/পরিবর্তনের জন্য অনুরোধ’ বা ‘প্যান ডেটা সংশোধন’ এ ক্লিক করুন। ক্লিক করার পরে সেটা ডাউনলোড করে ফর্ম ফিল আপ করে ফর্মটি যে কোনও ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটে অফিসে জমা দিয়ে দিন। তাহলেই আর আপনাকে এর জন্য জরিমানা দিতে হবেনা।

Related Articles