Hoop Life

Lifestyle: ইস্ত্রি ছাড়াই কাপড়ের ভাঁজ দূর করার টিপস

কাপড় আয়রন করতে গিয়ে দেখলেন, ইস্ত্রিটা কাজ করছে না! কী করবেন তখন? অথবা অনেকের বাড়িতে ইস্ত্রি থাকেনা, কি করে বিনা কুঁচকানো জামা কাপড় পরবেন ভেবে পাচ্ছেন না? জেনে নিন ইস্ত্রি ছাড়াও কুচকানো কাপড় সমান করার সহজ কয়েকটি পদ্ধতি।

লোহার তৈরি যে কোনও পাত্রে,যার তল সমান, খানিকটা জল ফুটিয়ে নিন। এবার জল ফেলে গরম পাত্রটি দিয়েই ভাঁজ হয়ে থাকা কাপড়ের উপর ইস্ত্রির মতো ঘষে নিন। এছাড়া নন স্টিক বাসন দিয়েও এই কাজ করতে পারেন।

হাতের কাছে হেয়ার স্ট্রেটনার থাকতে কুচকানো জামা-কাপড় সমান করতে ভাবনা কি! হেয়ার স্ট্রেটনার দিয়ে কুচকানো জামা কাপড়ের ভাঁজে ভাঁজে সমানভাবে টেনে নিন। দূর হয়ে কুচকানো। কাপড়ের ভাঁজের উপর সামান্য ঠাণ্ডা জল ছিটিয়ে তার ওপরে কিছুক্ষণ হেয়ার ড্রায়ার দিয়ে চালিয়ে নিন। দেখবেন কুচকানো জামা অনেকটাই সমান হয়ে গিয়েছে।

ব্যবহার করতে পারেন সাদা ভিনিগার। ২ কাপ জলে ৪ চামচ সাদা ভিনিগার মিশিয়ে নিন। এবার মিশ্রণটি কুচকানো জামা-কাপড়ের ভাঁজে ভাঁজে স্প্রে করে খুব সাবধানে পোশাকটা একটু সমান করে ঘষে নিলেই পোশাকের কুচকানো ভাব অনেকটাই উধাও হয়ে যাবে।

এছাড়াও এখন অনেক ওয়াশিং মেশিনেই ‘আয়রনিং’ অপশন থাকে। এই ‘আয়রনিং’ অপশন কাজে লাগিয়েও জামা-কাপড় দিব্যি আয়রন করে নিতে পারবেন।

কুচকানো জামা পাট করে বিছানার তলায় রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে দেখবে জামা কাপড় অনেক টান টান হয়ে গেছে।

whatsapp logo