Cooking Tips: খাঁটি ঘি চেনার তিনটি সহজ উপায়

আপনি কি ঘি খেতে ভালোবাসেন? গরম ভাতে এক চামচ ঘি আলুভাতে ডিম সেদ্ধ দিয়ে খেতে কার না ভালো লাগে কিংবা যদি এই বর্ষাকালে খিচুড়ি রান্না করেন? তাহলে একটু খানি ঘি…

আপনি কি ঘি খেতে ভালোবাসেন? গরম ভাতে এক চামচ ঘি আলুভাতে ডিম সেদ্ধ দিয়ে খেতে কার না ভালো লাগে কিংবা যদি এই বর্ষাকালে খিচুড়ি রান্না করেন? তাহলে একটু খানি ঘি দিয়ে খেলেও কিন্তু খিচুড়ি একেবারে জমে যাবে, কিন্তু গরম ভাতের বা গরম খিচুড়িতে যদি কোনো কারণে ভেজাল কি পড়ে যায় তাহলে তো আপনার আর কোন কিছুই হবে না মানে মুখের স্বাদ ভালো লাগবে না।

পেটের গন্ডগোল হতে পারে, আর ভেজাল ঘি যদি দীর্ঘদিন খেতে থাকেন তাহলে লিভারের একেবারে বারোটা বেজে যাবে, তাই কেনার আগে একবার দেখে নিন আপনি কিভাবে কি চিনতে পারবেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) হাতের তালুতে এক চামচ ঘি দিয়ে যদি দেখেন সেটি স্বাভাবিকভাবে গলতে বা গড়াতে শুরু করেছে তাহলে বুঝবেন সেটি খাঁটি ঘি।

২) গ্যাস জ্বালিয়ে কড়াই বসিয়ে ঘি দিয়ে দিন। যদি দেখেন ঘি গলতে অনেক সময় নিচ্ছে এবং রঙ বদলে হলুদ রঙ হয়ে যাচ্ছে, তবে তা খাঁটি নয় মোটেও। কারণ খাঁটি ঘি কড়ায় দেওয়া মাত্র সহজেই গলে যায়।

৩) একটি গরম জলের পাত্রের মধ্যে ঘি এর পাত্র ডুবিয়ে দিন। ঘি গলে গেলে ফ্রিজে রেখে দিতে হবে। যদি দেখেন ঘি এর বয়ামে একই রঙের জমাট বাঁধা ঘি আছে, তবে বুঝবেন সেটা খাঁটি। ঘি এ অন্যান্য উপাদান মেশানো থাকলে আলাদা আলাদা তেলের আলাদা স্তর থাকবে। এইভাবে সহজেই চিন ফেলবেন সেটি ঘি খাঁটি কিনা।