Hoop News

মাত্র বারো মিনিটের ব্যবধানে এসপ্লানেড থেকে হাওড়া ময়দান, অবশেষে সুখবর দিল মেট্রোরেল কর্তৃপক্ষ

কলকাতার (Kolkata) বুকে মেট্রো পরিষেবাকে অনেকে অনেক সময় শহরের হৃদস্পন্দন বলে এজেছেন। কারণ মহানগরীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নির্দ্বিধায় কোনোরূপ ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রীদের পৌঁছে দেয় এই পাতালরেল। ১৯৮৪ সালে চালু হওয়া এই পরিষেবা এখনো এক প্রাচীন ও আধুনিকতার ঐতিহ্য প্রদান করে তিলোত্তমা নগরীকে। বিগত দশকে শহরের একাধিক রুটে মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। যার ফলে ব্যস্ততম শহর কলকাতার যোগাযোগ ব্যবস্থায় আসতে চলেছে আমূল পরিবর্তন।

তবে সবকটি প্রকল্পের মধ্যে অন্যতম হল গঙ্গার নীচ দিয়ে ট্রেন চালানো অর্থাৎ ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’ (East-West Metro)। রাজ্যবাসী তাকিয়ে সেই দিনটির দিকে, যেদিন গঙ্গাকে ভেদ করে তার বুক চিরে ছুটে যাবে ট্রেন। সূত্রের খবর, হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো চালানোর দিনক্ষণ এবার সামনে নিয়ে এল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। জানা গেছে, শীঘ্রই এই রুটে ছুটবে পাতালরেল। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর-৫ পর্যন্ত রুটে ইতিমধ্যে শুরু হয়েছে যাত্রী পরিবহণ।

কিন্তু কবে থেকে চালু হবে এই মেট্রো পরিষেবা? কতক্ষন ইটর চলবে এই রুটের মেট্রো? এই একজোড়া প্রশ্ন এখন উঠছে শহরবাসীর মনে। তবে এবার এই বিষয়টি নিয়ে বড়সড় আপডেট দিলো মেট্রোরেল কর্তৃপক্ষ। রেল সূত্রে জানা গেছে, গত কয়েকবছর ধরেই এই মেট্রো লাইনের কাজ চলছে। ইতিমধ্যে কাজ সম্পুর্ন হয়েছে বলে জানিয়েছে মেট্রোরেল। ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে ট্রায়াল রান। তাই এই রিত যে যাত্রী পরিবহনের জন্য পুরোদস্তুর প্রস্তুত, তাতে কোনো সন্দেহ নেই। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে যে উপরমহল থেকে গ্রীন সিগন্যাল এলেই বাণিজ্যিকভাবে চালু হবে এই পরিষেবা।

এদিকে এই রুটে যাত্রী পরিবহন বিপুল পরিমাণ হতে পারে বলে অনুমান করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। কারণ প্রতিদিনই হাওড়া স্টেশন থেকে কলকাতায় আসেন লক্ষ লক্ষ মানুষ, উল্টোদিক থেকেও একই পরিমান যাত্রীদের চাপ থাকবে। টুই এই কথাটি মাথায় রেখেই খুব অল্প সময়ের ব্যবধানে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সূত্রের খবর, ১২ মিনিট অন্তর এই রুটে মেট্রো চালাবে রেল কর্তৃপক্ষ।

Related Articles