শূন্যপদ থাকলেও নিয়োগ নয়, নবান্নের নয়া নির্দেশে সমস্যায় সরকারি কর্মচারীরা

রাজ্যে নিয়োগ (Recruitment) দুর্নীতি নিয়ে তোলপাড় চলছে বিভিন্ন মহলে। সরকারি চাকরির নিয়োগ এক রকম স্তব্ধ হয়ে রয়েছে এ রাজ্যে। হাইকোর্টের রায়ের জেরেও একাধিক নিয়োগ আটকে রয়েছে রাজ্যে। এর মাঝেই নতুন নিয়োগ সংক্রান্ত রাজ্যের নির্দেশ নিয়ে শুরু হয়েছে শোরগোল। এবার সরকারি চাকরিতেও শুরু হচ্ছে কাটছাঁট। ব্যাপারটা খোলসা করে বলা যাক।

রিপোর্ট অনুযায়ী, খাদ্য, শিক্ষা সহ রাজ্যের বেশ কিছু দফতরে বিপুল পরিমাণ শূন্যপদ তৈরি হয়েছে। পরিসংখ্যান বলছে, ১৯০ টি শূন্যপদ পূরণের দাবি জানিয়ে সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল। এই শূন্যপদ গুলি পূরণের জন্য বছরে প্রায় ১১.৬০ কোটি টাকা ব্যয় হবে। তবে এবার এই শূন্যপদে নিয়োগ নিয়েই বড়সড় নির্দেশ দিলেন রাজ্যের মুখ্য সচিব ভগবতী প্রসাদ গোপালিকা।

শূন্যপদে নিয়োগ সংক্রান্ত একটি বৈঠক সম্প্রতি আয়োজিত হয় নবান্নে। সেখানে কিছু মুখ্য দফতরের সচিব ছাড়াও ছিলেন মুখ্য সচিবও। তিনি বলেন, শূন্যপদ থাকলেও বিপুল নিয়োগ একেবারেই নয়। তিনি আরো জানান, রাজ্যে বেশ কয়েকটি উন্নয়ন পর্ষদ বন্ধের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। সেই সব স্থানে কর্মরত সরকারি কর্মচারীদের অন্য দফতরে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করা হবে। এতে নিয়োগের হার কমবে।

আসলে সম্প্রতি শীর্ষস্থানীয় আমলাদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, এমন বহু সরকারি দফতর রয়েছে যেখানে বহু সরকারি কর্মীদের কোনো কাজ নেই। তবুও মোটা বেতন দিয়ে রাখা হয়েছে তাদের। এরপরেই তড়িঘড়ি বৈঠক ডাকেন মুখ্য সচিব। নিয়োগের প্রক্রিয়াটি পরিচালনার জন্য স্টেট লেভেল কমিটি অন রাশানালাইজেশন অ্যান্ড অপটিমাল ইউটিলাইজেশন অফ হিউম্যান রিসোর্সেস নামে একটি সরকারি কমিটি গঠন করা হয়েছে।