Hoop Food

Recipe: অতিথি এলেও নো টেনশন, সহজে বানান শাহী ডিম কারি, রেসিপি শিখে নিলেই কেল্লাফতে

বাড়িতে যদি মাছ মাংস না থাকে তাহলে ফ্রিজে থাকা কয়েকটা ডিম দিয়েই রান্না করে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। ডিমের রেসিপি দেখে সবাই একেবারে লাজবাব বলবে, তাই আর দেরি না করে চটপট দেখে ফেলুন কিভাবে ডিম দিয়েই তৈরি করে ফেলবেন এই রেসিপি। যদি বেশি কিছু রান্না করতে না ইচ্ছা করে যদি একটা পদ রান্না করেন, এই বাড়ির অতিথির মন রাখতে চান, তাহলে অবশ্যই চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ শাহী ডিমের ঝাল জেনে নিন রেসিপি।

পুজোর সময় বাড়িতে যদি কোন অতিথি আসে, তাহলে সহজেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই ডিমের রেসিপি। রাত্রিবেলা পোলাও কিংবা লুচি, পরোটা অথবা ফ্রাইড রাইসের সঙ্গে জমে যাবে অসাধারণ এই রেসিপি। বানিয়ে নিন শাহী ডিমের ঝাল।

উপকরণ
পাঁচটি ডিম
পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
ভাজা পেঁয়াজ ১ টেবিল-চামচ
ভাজা রসুনের পেস্ট ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল পাঁচ টেবিল চামচ
কাজুবাটা এক টেবিল চামচ
চারমগজ বাটা তিন টেবিল চামচ

মশলার জন্য-
এক চামচ মেথি
এক চামচ মৌরি
এক চামচ জিরে
এক চামচ ধনে
এক চামচ গোলমরিচ
এক চামচ লবঙ্গ
চারটি শুকনো লঙ্কা
দুটি তেজপাতা

প্রণালী – প্রথমে কড়াইতে একটি পাত্র গরম করে তাতে মশলার জন্য যা যা বলা হয়েছে, তা হালকা ভেজে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। এরপর কড়াইতে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা,কাজু, চারমগজ দিয়ে এই মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ইতিমধ্যে ডিমগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। তারপর এর মধ্যে সিদ্ধ করে রাখা হালকা ভাজা ডিম দিয়ে ভালো করে নাড়াচাড়া করে খানিকক্ষণের জন্য টাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শাহী ডিমের ঝাল।  ভাত, রুটি, লুচি, পরোটা, ফ্রাইড রাইস কিংবা বিরিয়ানির সঙ্গে অনায়াসে পরিবেশন করতে পারেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক