Hoop Life

Lifestyle: ভগবান শ্রী কৃষ্ণের নিত্য পূজা করার সহজ সরল টিপস

জন্মাষ্টমীর দিনে অনেকেই গোপালকে ঘটা করে পুজো থাকেন। কিন্তু গোপালকে যদি সারা বছর আপনি পুজো করেন তাহলে আপনার মনোবাঞ্ছা পূর্ণ হবে। অর্থনৈতিক সমস্যা দূর হয়ে যাবে। এই গোপাল পুজো করার জন্য আপনাকে অবশ্যই সহজ-সরল কতগুলো টিপস মেনে চলতে হবে। প্রতিদিনের পুজো করার জন্য বেশি জটিল পদ্ধতি যদি আপনি গ্রহণ করেন। তাহলে প্রতিদিন আপনার পুজো করতে ভালো লাগবে না, এবং এই ব্যস্ততার জীবন যাপনে সময়সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়াবে। অনেকের ক্ষেত্রে সময় অনেকের অনেক সময়ের অভাবজনিত কারণে অনেকের মনে ইচ্ছা থাকলেও তারা মন্দিরে পুজো অর্চনা করতে পারেন না।

এর জন্য আপনাকে কতগুলি সহজ-সরল কথা মাথায় রাখতে হবে। প্রথমেই যে কথাটা বলতে হবে, সেটি হল, গোপালের ভোগে অবশ্যই তুলসী পাতা নিবেদন করুন। তুলসী পাতা গোপালের খুব প্রিয়। তবে দেখতে হবে তুলসী পাতা কিন্তু কখনোই ছেঁড়া বা পচে যাওয়া না হয়। এছাড়া গোপালকে পুজো করার সময় তাকে হলুদ কাপড়ের সজ্জিত করবেন এবং হলুদ ফুল যদি সম্ভব না হয় তাহলে আপনার বাগানের যেকোনো ফুল দিয়েই আপনি গোপালকে ভালো করে সাজাতে পারেন। পুজো করার সময় প্রনাম করে গোপালের উদ্দেশ্যে বলবেন, তিনি তার সংসারের একজন। সংসারের থেকে আলাদা করে আপনি তাকে ভাবেন না।

আজকের দিনে ঘরে ঘরে গোপাল পূজিত হন। কিন্তু গোপাল ঠাকুর পুজো করার কয়েকটি নিয়ম আছে। নিয়ম যদি আপনি মেনে চলতে না পারেন বা না নিয়ম মেনে নিয়ে আপনি যদি গোপালের পুজো করেন, তাহলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। তাই সমস্ত নিয়ম মেনে গোপাল ঠাকুরকেও হলুদ বস্ত্র দিয়ে সাজিয়ে সুন্দর করে আপনি পুজো করুন। পুজো করার সময় একটি মন্ত্র আপনাকে বলতে হবে। হাতজোড় করে ১০৮ বার বলবেন ‘ওম কৃষ্ণায় বাসুদেবায় নমো’। এতবার বলা যদি সম্ভব না হয় অন্তত তিনবার অবশ্যই বলবেন।

Related Articles