whatsapp channel

Relationship Tips: সম্পর্কে বজায় থাকবে উষ্ণতা, এই ৩ উপায়ে খুশি করুন সঙ্গিনীকে

মানুষ হল সামাজিক জীব। তাই সামাজিক জীবনে বেঁচে থাকার জন্য সবথেকে বেশি প্রয়োজন একজন সঙ্গীর, একজন কাছের মানুষের, একজন নিজের মানুষের; যার কাছে মন ও শরীর দুটিই লুটিয়ে দিয়ে শান্তির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মানুষ হল সামাজিক জীব। তাই সামাজিক জীবনে বেঁচে থাকার জন্য সবথেকে বেশি প্রয়োজন একজন সঙ্গীর, একজন কাছের মানুষের, একজন নিজের মানুষের; যার কাছে মন ও শরীর দুটিই লুটিয়ে দিয়ে শান্তির ঘুম ঘুমোতে চায় সকলেই। কিন্তু এই সবকিছুর জন্য প্রয়োজন একটা নির্ঝঞ্ঝাট মধুর সম্পর্কের। আর সম্পর্ককে ভালো রাখতে দরকার যত্নের। কিছু ক্ষুদ্র কাজ করলেই তিক্ততা থেকে মধুরতায় পৌঁছে যায় সম্পর্কের সমীকরণ। এমনকি এভাবে ভাঙনের পথে এগিয়ে যায় সম্পর্ক।

Advertisements

কিন্তু সংসারে প্রায় দিনই নারী পুরুষের কলহ লেগেই থাকে নানা কারণে। সেই কারণেই ব্যাহত হয় সংসারের সুখ ও শান্তির পরিবেশ। একইসঙ্গে পুরুষ ও মহিলা উভয়েরই মানসিক শান্তি বিঘ্নিত হয় এসব কারণে। এর প্রভাব পড়ে উভয়ের কর্মজীবনের উপর। তবে কিছু কাজ করলেই মেয়েদের সুখী করতে পারবেন পুরুষরা। খুবই সহজ সেইসব কাজই হল সংসারে সুখের চাবিকাঠি। এই নিবন্ধে দেখে নিন এমন ৩ কাজ সম্পর্কে।

Advertisements

● খোলামেলা কথোপকথন: একটি দাম্পত্য বা প্রেমের সম্পর্কে থাকাকালীন পুরুষ ও নারী উভয়ের সঙ্গে উভয়ের খোলামেলা কথোপকথন হওয়াটা জরুরি। এক্ষেত্রে কর্মজীবনের নানা বিষয়, আত্মীয়ের তরফের কোনো বিষয়, যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বা আর্থিক পরিকল্পনার বিষয়ে দুজনকে দুজনের সঙ্গে খোলামেলা আলোচনা করা উচিত। একইসঙ্গে ব্যক্তিগত সমস্যা নিয়েও আলোচনা হওয়াটা জরুরি। এমনটা হলেই কিন্তু একটা সম্পর্কে স্বচ্ছতা বজায় থাকে।

Advertisements

● বাক স্বাধীনতা: একটি সম্পর্কে কথাবার্তা জরুরি। আর এই কথাবার্তার জন্য যে জিনিসটি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ, তা হল উভয়ের বাক স্বাধীনতা। সম্পর্কে সব ধরণের কথাবার্তা বলার স্বাধীনতা থাকলে সবাই উভয়ের বোঝাপড়া ঠিকঠাক থাকবে। তাই স্বামী হোক বা স্ত্রী, উভয়ের উভয়কে দুদিক থেকে কথা বলার কমফোর্ট জোন তৈরি করতে হবে।

Advertisements

● ভালো যোগাযোগ: যেকোনো সম্পর্ক ঠিকঠাক রাখতে হলে যোগাযোগ ভীষণভাবে গুরুত্বপূর্ণ। তাই ভৌগোলিক দূরত্ব থাকলে ফোন মাধ্যমে যোগাযোগ রাখা দরকার। তবে এক ছাদের তলায় থাকলে সেক্ষেত্রে শারীরিক ও মানসিক যোগাযোগ থাকাটাও জরুরি।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। বাস্তব জীবনে এসবের প্রভাব ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা