whatsapp channel
Hoop Life

Hair Care Tips: নামিদামি শ্যাম্পু ছাড়ুন, ৫টি প্রাকৃতিক উপাদানেই নিন চুলের যত্ন

শ্যাম্পু করতে অনীহা? শ্যাম্পুর বদলে খুঁজে নিতে পারেন এই পাঁচটি প্রাকৃতিক উপাদান, যা দিয়ে আপনার চুল কিন্তু সহজে পরিষ্কার হয়ে যাবে।

১) অ্যালোভেরা জেল – আপনি কি জানেন অ্যালোভেরা জেল আপনার চুল পরিষ্কার করতে সাহায্য করে। এই জেল দিয়ে খুব ভালো করে মাথায় ম্যাসাজ করুন। প্রায় আধ ঘন্টা রেখে দিন, এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন চুল কত পরিষ্কার হয়ে গেছে।

২) রিঠা – রাতে যদি এই রিঠা ভিজিয়ে দেন, খুব ভালো করে জলের মধ্যে ভিজিয়ে পরের দিন ফুটিয়ে নিয়ে বোতলে ভরে রাখতে পারেন, তাহলে কিন্তু এটি অনায়াসে শ্যাম্পুর বদলে আপনি মাথায় ব্যবহার করতে পারেন। খুব সহজেই যে কোন দশকর্মা ভান্ডার কিনতে পাওয়া যায়। খুব অল্প দামের মধ্যেই আপনি বাড়িতে তৈরি করে ফেলতে পারবেন হোম মেড শ্যাম্পু।

৩) হেনা – অনেকেই চুলে হেনা ব্যবহার করেন। হেনা যদি আগের দিন রাতে ভিজিয়ে রেখে পরের দিন চুলে লাগিয়ে এক ঘন্টা পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন, তাহলেও কিন্তু মাথা খুব ভালো পরিষ্কার হয়।

৪) কারি পাতা – কারিপাতাকে খুব ভালো করে পেস্ট করে নিন এরপর এই কারিপাতা আপনি আপনার চুলের উপরে খুব ভালো করে ঘষে নিন। ঘষে ঘষে লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে দিন। এরপরে ভাল করে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। কারিপাতা আপনার চুল ভালো করতে সাহায্য করবে। এর জন্য আপনার শ্যাম্পু ব্যবহার করার দরকার নেই।

৫) পাতিলেবুর রস – সামান্য গরম জলের সঙ্গে পাতিলেবুর রস খুব ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। এরপরে আঙ্গুল দিয়ে ম্যাসাজ করুন, তারপরে দেখুন আপনার চুল কতটা পরিষ্কার হয়ে গেছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo