whatsapp channel

Electric Scooter: এক চার্জেই ঘোরা যাবে গোটা শহর, বাজারে কাঁপাতে আসছে এই ই-স্কুটার

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে।…

Avatar

Debaprasad Mukherjee

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা (Ola), বাজাজ (Bajaj) সহ হাতেগোনা কয়েকটি কোম্পানি। সম্প্রতি এই তালিকায় এসেছে টিভিএস’ও (TVS)।

তবে ভারতীয় বাজারে যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে, তাতে বিশেষজ্ঞদের মতে এখনো ইলেকট্রিক গাড়ির ঘাটতি রয়েছে দেশীয় বাজারে। আর এবার সেই ঘাটতি পূরণ করতে কোমর বেঁধে ময়দানে হাজির হয়েছে জাপানি গাড়ি প্রস্তুতকারী সংস্থা সুজুকি (Suzuki)। ইলেকট্রিক স্কুটারের বাজারে এবার ওলা, হিরো, টিভিএস-দের টক্কর দিতে বাজারে নাম লেখাচ্ছে এই ভিনদেশি কোম্পানি। লঞ্চ করতে চলেছে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার সুজুকি বার্গম্যান (Suzuki Burgman)। জানা গেছে, ইতিমধ্যে ভারতীয় বাজারে এই স্কুটারকে নিয়ে পরীক্ষা শুরু করেছে কোম্পানি। আগামী ৩ মাস ধরে চলবে এই পরীক্ষা। তারপর দেশীয় বাজারে আসতে চলেছে এই স্কুটারটি।

■ ফিচার্স: কোম্পানির তরফে এখনো এই স্কুটারের চূড়ান্ত ফিচার্স জানানো হয়নি। তবে জানা গেছে, এই স্কুটারে রয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। এই ব্যাটারি সোয়াইপ করা যাবে। সর্বোচ্চ ৪ কিলোওয়াট শক্তি উৎপাদন করতে পারবে এই স্কুটার। ফুল চার্জে রেঞ্জ দেবে ৪৪ কিলোমিটার। সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার।

■ দাম: কোম্পানির তরফে এখনো ই-বার্গম্যান-এর দাম নির্ধারণ করা হয়নি। তবে বর্তমানে এই বার্গম্যান-এর যে পেট্রোল ভ্যারিয়েন্ট ভারতের বাজারে রয়েছে, তার দাম ৮০,০০০ টাকা থেকে ৯৪,০০০ টাকা অব্দি দামে বিক্রি হয়। তবে এর ইলেকট্রিক ভ্যারিয়েন্টটির দাম ১.৫ লক্ষ টাকার নিচে থাকবে বলে জানা গেছে।

■ লঞ্চের তারিখ: স্কুটারটি চলতি বছরে ভারতীয় বাজারে লঞ্চ করার সম্ভাবনা কম। তবে আগামী বছর অর্থাৎ ২০২৪-এর শুরুর দিকে দেশীয় বাজারে লঞ্চ হতে পারে স্কুটারটি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা