Hoop Tech

Bajaj Chetak: একবার চার্জেই ১০০ কিমি মাইলেজ, বাজার কাঁপাতে ফিরল ভিন্টেজ স্কুটার

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা, বাজাজ সহ হাতেগোনা কয়েকটি কোম্পানি। সম্প্রতি এই তালিকায় এসেছে টিভিএস’ও।

তবে স্কুটারের বাজারে সেই শুরুর সময় থেকে গোটা দেশে রাজ করেছে Bajaj। এই কোম্পানির Bajaj Chetak মডেলটি ছিল সর্বাধিক জনপ্রিয়। আর এবাট বাজারে ফিরছে সেই ভিন্টেজ চেতক। পুরানো নামেই নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে কোম্পানি। এই স্কুটারটি একবার চার্জেই যাবে ১০০ কিমি। দামও মধ্যবিত্তদের হাতের মধ্যে। একনজরে দেখে নিন এই স্কুটারের ফিচার্স ও দামের বিস্তারিত।

■ লুক: আগে কোম্পানির এই স্কুটার পাওয়া যেত ক্লাসিক লুকে। রঙে বিশেষ তারতম্য ছিল না। কিন্তু নকটুন এই Chetak স্কুটার পাওয়া যাবে আরবান এবং প্রিমিয়ামে ভেরিয়েন্টে। মোট ৬ টি রঙে পাওয়া যাবে এই ইলেকট্রিক স্কুটার, এমনটাই জানিয়েছে নির্মাতা সংস্থা।

■ ফিচার্স: বর্তমান সময়ের স্কুটারের মতোই এই স্কুটারেও উপলব্ধ হবে অত্যাধুনিক সব ফিচার্স। এই স্কুটারে থাকবে টু-টোন‌ সিট, রিয়ার ভিউ মিরর, ইউএসবি চার্জিং পোর্ট, এবিএস ব্রেকিং সিস্টেমের মতো সুবিধা। আর এই সব অত্যাধুনিক ফিচার্স গাড়িটিকে আরো বেশি আকর্ষণীয় করে তুলেছে গ্রাহকদের কাছে।

■ ব্যাটারি: এই গাড়িতে রয়েছে একটি শক্তিশালী ব্যাটারি প্যাক। ৫০.৪V/৬০.৪Ah-এর শক্তিশালী ব্যাটারি প্যাক দেখতে পাবেন এই নতুন Chetak স্কুটারে। যা একবার সম্পূর্ণ চার্জ হতে ৫-৬ ঘন্টা সময় নেয় বলেও জানানো হয়েছে কোম্পানির তরফ থেকে। আর একবার ফুল চার্জ করলে ৯০ থেকে ১০০ কিলোমিটার পাড়ি দেবে স্কুটার। ইলেকট্রিক স্কুটার উচ্চগতি সম্পন্ন। ফলে ইলেকট্রিক ভেহিকেল নিয়েও রাইডের সম্পূর্ণ মজা পাবেন চালকরা।

■ দাম: ভারতীয় বাজারে Bajaj Chetak ইলেকট্রিক স্কুটারের অন রোড এই মূল্য মাত্র ১.৫২ লাখ টাকা। যদিও এই দাম কিছু ভূর্তুকি দেওয়ার পর। তবে আগামী দিনে এই স্কুটারের দাম কমবে বলে আসে প্রকাশ করেছেন নির্মাতা কোম্পানির আধিকারিকরা।

Related Articles