whatsapp channel

EPF Interest Rate: জুলাইয়ে রেকর্ড সুদ বাড়ছে EPF-এ, এবার মিলবে মোটা অঙ্কের রিটার্ন

চলতি বছরের শুরু থেকেই সরকারি চাকুরিজীবীদের জন্য একের পর এক সুখবর উঠে আসছে সরকারের তরফে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের DA অর্থস্ট মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়। এই জুলাই থেকেই সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকেই সরকারি চাকুরিজীবীদের জন্য একের পর এক সুখবর উঠে আসছে সরকারের তরফে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের DA অর্থস্ট মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়। এই জুলাই থেকেই সেই বর্ধিত DA-র লাভ পাচ্ছেন সরকারি কর্মীরা। কেন্দ্রের সপ্তম কমিশনের অধীনে বাড়ানো হয় আরো বেশ কিছু ভাতার পরিমান। কেন্দ্রের দেখাদেখি বেশ কিছু রাজ্যেও রাজ্য সরকারি কর্মীদের DA ও বেতন বৃদ্ধি হয়। তবে এবার দেশের সব সরকারী কর্মচারীদের জন্যই এই সুখবর। বিষয়টি বিস্তারিতভাবে দেখে নিন এই প্রতিবেদনে।

এবার Employees Provident Fund বা এফ-এ সুদের প্রিমান বাড়ালো সরকার। ২০২২-২৩ অর্থবর্ষে এই নতুন সুদের হার কার্যকরী হবে বলে জানিয়েছে কেন্দ্র। আর এই মর্মে এবার থেকে সব অফিসকে বর্ধিত হারে সুদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, সম্প্রতি EPFO-র সমস্ত অফিসে এই নির্দেশনামা পাঠানো হয়েছে। এই নির্দেশনামায় বলা হয়েছে, “কর্মচারী ভবিষ্যৎ তহবিল প্রকল্পে ১৯৬২ এর অনুচ্ছেদ ৬০(১) অনুযায়ী ২০২২-২৩ সালের জন্য EPF স্কিমের প্রতিটি সদস্যের অ্যাকাউন্টে ৮.১৫% সুদ দেওয়া হবে। এই বিষয়ে EPFO-কে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার কথা বলা হয়েছে।”

প্রসঙ্গত, এই PPF হল এমনই একটি পাবলিক ফান্ড, যেখানে কর্মরত যেকোনো নাগরিক যোগদান করতে পারে তার কর্মদাতা সংস্থার মাধ্যমে। এখানে যৌথ উদ্যোগে একটি ফান্ড গড়ে তোলা হয়, যার উপর সুদ পেয়ে থাকেন গ্রাহক। হিসেব অনুযায়ী, এই তহবিলে প্রতি মাসে একজন সরকারি বা বেসরকারী কর্মচারী, যিনি এই ফান্ডের এক গ্রাহক, তিনি তার উপার্জনের ১২ শতাংশ জমা দেন। এছাড়াও সংস্থার মালিকপক্ষও ১২ শতাংশ অবদান জমা করেন। তার মধ্যে নিয়োগকর্তার পক্ষ থেকে ৩.৬৭ শতাংশ EPF অ্যাকাউন্টে জমা করা হয়। বাকি ৮.৩৩ শতাংশ যায় কর্মচারী পেনশন স্কিম বা EPS -এ।

এদিকে এই EPF-এ সুদের ইতিহাস দেখলে দেখা যায় যে বর্তমানে সর্বোচ্চ হারে এই ফান্ডের সুদ দেওয়া হচ্ছে। এর আগে ২০২১-২২ আর্থিক বছরের জন্য EPF আমানতের সুদের হার কমিয়ে ৮.১০ শতাংশ করা হয়। এটি ছিল তৎকালীন সময়ে বিগত চার দশকের মধ্যে সর্বনিম্ন সুদের হার। এদিকে পরিসংখ্যানের দিকে নজর দিলে দেখা যায় যে ১৯৭৭-৭৮ সাল থেকে এটি সর্বনিম্ন সুদের হার। কারণ সেই সময় EPF-এ সুদের হার ছিল ৮ শতাংশ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা