whatsapp channel

Note Exchange: ছেঁড়া নোট নিয়ে হয়রান! কিভাবে করবেন বিনামূল্যে চেঞ্জ, জানুন উপায়

অনেক সময় ক্যাশ দিয়ে লেনদেন করার সময় হতে কিছু ছেড়া ফাটা নোট এসে যায়। এরপর যখনই আপনি এই নোট নিয়ে কিছু কিনতে যাবেন সেটা নিতে দোকানদার অস্বীকার করেন। অনেক সময়…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

অনেক সময় ক্যাশ দিয়ে লেনদেন করার সময় হতে কিছু ছেড়া ফাটা নোট এসে যায়। এরপর যখনই আপনি এই নোট নিয়ে কিছু কিনতে যাবেন সেটা নিতে দোকানদার অস্বীকার করেন। অনেক সময় আবার এই নোট পাল্টাতে গেলে বেশি টাকা দিতে হয় কিছু এজেন্টের কাছে। কিন্তু আপনি জানেন কি? এই নোট আপনি একেবারে বিনামূল্যে ব্যাংকে গিয়ে চেঞ্জ করতে পারেন। আর ব্যাংক এর জন্য আপনাকে একটা টাকাও চার্জ করবে না।

Advertisements

যেকোনো সরকারি ও বেসরকারি ব্যাংকে এই কাজ আপনি করতে পারেন। যে ব্যাংকেই আপনি যাবেন সেখানেই এই কাজ হয়ে যাবে। আর ব্যাংক আপনার নোট নিতে কখনোই অস্বীকার করতে পারবে না। কারণ, আইনত এই নোট পাল্টানোর দায়িত্ব ব্যাংকের নিজের। তবে এই নোট পাল্টানোর জন্য কিছু নির্দেশিকা আছে অবশ্যই।

Advertisements

আপনি যদি নোট পাল্টাতে চান, তাহলে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। আপনি একবারে ২০টি নোট পাল্টাতে পারবেন। আর এই ২০টি নোটের মূল্য ৫ হাজার টাকার কম হতে হবে। আপনার নোট চেঞ্জ করার জন্য ব্যাংক এই নোট রেখে আপনাকে একই মূল্যের অন্য নোট দিয়ে দেবে। তবে, সবসময় যে পুরো টাকা দেওয়া হবে সেটাও না। ২০০ টাকার একটি ছেঁড়া নোটে ৭৮ বর্গ সেন্টিমিটার ভালো থাকলে, পুরো টাকা পাওয়া যায়। ২০০ টাকার বেশি দামের নোটও এই একই নিয়মে চলবে। ১০, ২০, ৫০ টাকার ছেঁড়া নোটে যদি ৫০ শতাংশ অংশ অক্ষত থাকে, তাহলে বিনিময়ে ওই মূল্যের আরেকটি নোট ফেরত পাবেন আপনি। যদি নোটের ৩৯ বর্গ সেমি ক্ষতি হয়, তাহলে আপনি এই নোটের অর্ধেক টাকা ফেরত পাবেন। অন্যান্য মুদ্রার নোটের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য। আপনি কোনও সমবায় ব্যাঙ্ক, আঞ্চলিক ব্যাঙ্ক, এবং গ্রামীণ ব্যাঙ্কে নোট বিনিময় করতে পারবেন না। কারণ এখানে ছেঁড়া নোট নেওয়া হয় না। আপনাকে অবশ্যই একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে যেতে হবে।

Advertisements

তবে, সিরিয়াল নম্বরের জায়গা, গান্ধীজির ছবির জায়গাটা, যদি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, তাহলে এই নোট ফেরত নেওয়া হবেনা। কারণ, ব্যাংক এই নোট আর ভবিষ্যতে মেলাতে পারবে না। তাই সেই বিষয়টা খেয়াল রাখা উচিত।

Advertisements
whatsapp logo
Advertisements