Hoop Life

Life Insurance: জীবন বীমা করতে চাইলে যে বিষয়গুলি মাথায় রাখবেন

অনেকেই আছেন বীমা করেছেন, কেউ করতে চান। কিন্তু, কি এই বীমা? এককথায় বলা যেতে পারে, বীমা হল সেই লিখিত বিষয় যেখানে মাথা ঠুকলে আপনি ঘী পেতে পারেন। অর্থাৎ, ভবিষ্যতের সম্ভাব্য ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনি বীমা কোম্পানির সাহায্য পেতে পারেন। এরাসনার অসময়ে সাহায্যের হাত বাড়িয়ে দেবে। দুর্ঘটনা হোক বা মৃত্যু, বীমা কোম্পানি সবসময় আপনার পাশেই থাকবে।

বীমা দুই রকমের হয়। একটি হল – জীবন বীমা এবং অন্যটি হল সাধারণ বীমা।

জীবন বীমা নির্ভর করে একজন ব্যক্তির উপর নির্ভরশীলদের সংখ্যা, বর্তমান সঞ্চয়,আর্থিক লক্ষ্য ইত্যাদির উপর। অন্যদিকে সাধারণ বীমার মধ্যে আসে গাড়ির, বাড়ির, স্বাস্থ্য বীমা ইত্যাদি।

আপনি যখন একটি বীমা পলিসি ক্রয় করতে চাইবেন, তখন আপনার প্রিমিয়াম এবং কভারেজ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত বীমা এজেন্টের থেকে। এবং, এগুলি আপনার প্রয়োজনীয়তা অনুসারে হওয়া উচিত। এছাড়াও, প্রিমিয়াম জমা দেয়ার নিয়মাবলি এবং সময়সীমা পার হয়ে গেলে কী করণীয়, তাও জেনে নিতে হবে।

পরিবারের ভবিষ্যতের আর্থিক লক্ষ্য বিচার করেই যেকোনো বীমা করা উচিত। বিশেষত, প্রত্যেক পুরুষের তার স্ত্রী ও সন্তানের জন্য বীমা করে রাখা অত্যন্ত আবশ্যক। সর্বশেষ, বীমার মেয়াদ পূর্তির পর ঠিক কত টাকা এবং কতদিনের মধ্যে প্রাপ্য অর্থ পাওয়া যাবে, তা নিশ্চিতভাবে জেনে নিতে হবে।

whatsapp logo