whatsapp channel

Hair Care: সাদা চুল কালো করুন ফেলে দেওয়া জিনিস দিয়ে

হ্যাঁ, ওপরটা হয়তো পড়ে মনে হচ্ছে যা জিনিস আমরা ফেলে দিই তা দিয়ে কি করে আমরা চুল কালো (Black Hair) করবো। কথাটা একেবারেই ভুল নয়, এই ফেলে দেওয়া জিনিস থেকে…

Avatar

HoopHaap Digital Media

হ্যাঁ, ওপরটা হয়তো পড়ে মনে হচ্ছে যা জিনিস আমরা ফেলে দিই তা দিয়ে কি করে আমরা চুল কালো (Black Hair) করবো। কথাটা একেবারেই ভুল নয়, এই ফেলে দেওয়া জিনিস থেকে আপনি ডাস্টবিন থেকে তুলে এনে আপনার চুলকে একেবারেই সুন্দর কালো তৈরি করতে পারেন। এর জন্য কোন সাইডএফেক্ট হবেনা। বরঞ্চ এই জিনিসগুলো চুলের জন্য ভালো। চুল কালো করার জন্য যে বিশেষ দুটি উপাদান লাগবে সেগুলি হল নারকেল চোপড়া (Coconut Shell) এবং রসুনের খোসা (Garlic Peel)

এই দুটি উপকরণকে ভালো করে আগুনে পুড়িয়ে ছাই বানিয়ে নিতে হবে। এরপর এইচআইটি একটি কোন পাত্রের মধ্যে সংরক্ষণ করে রাখতে হবে। তারপর আপনি যেদিন চুল কালো করার কথা ভাববেন সেদিন একটি পাত্রের মধ্যে নারকেল তেল তার সঙ্গে এই ছাই ভাল করে মিশিয়ে নিতে হবে। চুল কালো করার জন্য আরেকটি অসাধারণ উপাদান হলো কালো জিরে। কালো জিরে ভালো করে শুকনো খোলায় টেনে নিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিয়ে এই মিশ্রণের মধ্যে দিয়ে দিতে হবে।

চুল কালো রাখতে সাহায্য করে কারিপাতা বাজার থেকে কারি পাতা কিনে এনে অথবা বাড়িতে যদি কারিপাতা গাছ থাকে তাহলে অবশ্যই কারিপাতাকে রোদে শুকিয়ে মিক্সিতে ব্লেন্ড করে রাখতে পারেন। কারিপাতা চুল ভালো করতে চুল কালো করতে সাহায্য করে। এরপর বাড়িতে চুল কালার করার জন্য অবশ্যই আপনাকে একটি হেয়ার প্যাক বানাতে হবে। যার মূল উপাদান থাকবে টক দই (Curd), পাকা কলা (Ripe Banana), ভিটামিন ই ক্যাপসুল(Vitamin E capsule) এবং কারিপাতা(Currey leaf) কালোজিরা চূর্ণ এবং ওই রসুনের খোসা আর নারকেলের ছোবড়া ছাই করা মেশানো তেল।

সমস্ত উপকরণকে ভালো করে হাতের সাহায্যে মেখে নিতে হবে। যদি তা সম্ভব না হয় নিশ্চিতে ভালো করে দিয়ে তিন-চারবার মিক্সিতে ঘুরিয়ে দিন। ভালো করে চুল ভালো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত মাখিয়ে নিতে হবে। যাদের কাজ করতে চান তাদের জন্য এই পরিমাপ তা ঠিক আছে কিন্তু যাদের অনেক লম্বা চুল তারা প্রয়োজন বুঝে পরিমাপগুলো বাড়িয়ে নেবেন। এটি মাথায় মেখে অন্তত দু ঘন্টার জন্য রেখে দিতে হবে সবচেয়ে ভালো হয়। যদি এটি মেখে সারা রাত মাথায় একটি প্লাস্টিক লাগিয়ে যদি রেখে দিতে পারেন তাহলে চুল অনেক বেশি সুন্দর থাকে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media