whatsapp channel

অনুষ্ঠান বাড়ির মতো চাটনি বানানোর পাঁচটি সেরা রেসিপি

মাছ-মাংস যতই খান খাওয়ার শেষে একটু চাটনি না হলে যেন, মন ভরে না। তাই বাড়িতে চট করে বানিয়ে ফেলুন নিত্য নতুন স্বাদের চাটনি। পুদিনার চাটনি: পুদিনার চাটনি বানাতে লাগবে একটা…

Avatar

HoopHaap Digital Media

মাছ-মাংস যতই খান খাওয়ার শেষে একটু চাটনি না হলে যেন, মন ভরে না। তাই বাড়িতে চট করে বানিয়ে ফেলুন নিত্য নতুন স্বাদের চাটনি।

পুদিনার চাটনি:
পুদিনার চাটনি বানাতে লাগবে একটা গ্রেটেট পেঁয়াজ, পুদিনাপাতা ভালো করে ধুয়ে মিহি করে কুচিয়ে নেওয়া, নারকেল কোরা, সামান্য তেল, পাঁচফোড়ন, লেবুর রস। ফ্রাইং প্যান এ একটু তেল দিন। পাঁচফোড়ন ফোড়ন দিয়ে পিঁয়াজ, পুদিনা পাতা, নারকেল কোরা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। নামানোর আগে লেবুর রস ছড়িয়ে দিন।

আমড়ার চাটনি:
কাঁচা বিলাতি আমড়ার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। তারপরে ভাল করে ধুয়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে তেল গরম করতে দিন তেল গরম হলে সরষে বাটা দিতে হবে। তারপর কেটে রাখা আমড়া গুলো দিয়ে ভালো করে কষাতে হবে। খানিকটা উষ্ণ জল দিয়ে নুন, চিনি দিয়ে দিতে হবে। ক্রমাগত নাড়ানোর পরে বেশ খানিকটা ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন ‘আমড়ার চাটনি’।

লঙ্কা ও আদার চাটনি:
একটি বড় কাঁচের পাত্রের মধ্যে কুচি কুচি করে লংকা, আদা কেটে রাখুন। তার মধ্যে বেশ অনেকগুলো পাতিলেবুর রস দিয়ে দিন। বেশ কিছুটা বিট নুন দিয়ে দিন। কয়েকদিন চড়া রোদে পাত্রটি রেখে দিন। একেবারে তৈরি হয়ে গেল ‘লঙ্কা আদার চাটনি’।

ঝাল আমের চাটনি:
প্রথমে আমের খোসা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে আঁশ, আঁটি বের করে খানিকক্ষণ জলে ভিজিয়ে রাখতে হবে। এবার জল থেকে তুলে তাতে নুন, হলুদ মাখিয়ে বেশ কিছুদিন চড়া রোদে দিতে হবে। একটি কাঁচের পাত্রে শুকিয়ে যাওয়া আম, বেশ অনেকটা পরিমাণে সরষের তেল, ভাজা মশলা, বিট নুন, শুকনো লঙ্কা শুকনো খোলায় ভেজে দিয়ে দিতে হবে। বেশ কিছু দিন রোদে রেখে ব্যবহার করুন ‘ঝাল আমের চাটনি’।

টমেটো-খেজুর-আমসত্ত্ব চাটনি:
টমেটো, খেজুর, আমসত্ত্ব ভালো করে কেটে নুন এবং চিনি মাখিয়ে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তাতে কেটে রাখা টমেটো, খেজুর, আমসত্ত্ব দিয়ে দিতে হবে। টমেটো গলে গেলে তাতে বেশ অনেকটা পরিমাণ চিনি দিতে হবে। কুচি কুচি করে আদা কেটে দিয়ে দিন। একটি ভাজা মশলা তৈরি করে নিতে হবে যাতে থাকবে পাঁচফোড়ন এবং শুকনো লঙ্কা। শুকনো খোলায় ভেজে নিয়ে মিক্সিতে ভালো করে গুঁড়ো করে রাখতে হবে। চাটনি হয়ে গেলে একটি পাত্রে ঢেলে রাখুন। একটু ঠান্ডা হলে ওপরে তৈরি করা গুঁড়ো মশলা এবং লেবুর রস দিয়ে দিন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media