Hoop Life

ত্বক ফর্সা করতে পুদিনার গুন, জেনে নিন স্টেপ বাই স্টেপ

পুদিনা পাতা ভীষণ উপকারী। আমাদের ত্বকের জন্য বিশেষ করে যারা ফর্সা হতে চাইছেন তারা অবশ্যই পুদিনা পাতা ব্যবহার করুন। বাড়িতে চাষ করা ভীষণ সহজ। সামান্য একটি উর্বর মাটি, একটি পাত্র, আর সামান্য একটু যত্ন নিলেই আপনার ছাদ, বাগানে, বারান্দায় সুন্দর করে গড়ে উঠবে পুদিনা। এবার জেনে নিন ত্বক ফর্সা করতে কিভাবে আপনি পুদিনা ব্যবহার করবেন।

পুদিনা ফেসপ্যাক -»
১ টেবিল চামচ কলা চটকানো, ২ টেবিল চামচ পুদিনা পাতার পেস্ট ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি মুখে অন্তত ৩০ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। পরপর সাতদিন এই মিশ্রণটি এমনভাবে ব্যবহার করুন দেখবেন কত পরিষ্কার হয়ে গেছে ত্বক।

ব্রণের দাগ দূর করতে পুদিনা -»
যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই পুদিনা পাতা ব্যবহার করুন। ব্রণ হয়ে যাওয়ার পর এই যে কালো দাগ থাকে সেখানে পুদিনাপাতা ভালো করে পেস্ট করে নিয়ে এক-চামচ লেবুর রসের সঙ্গে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের যত্নে পুদিনা -»
ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ভীষণ সাহায্য করে পুদিনা। ১ টেবিল চামচ পুদিনা পাতার রস এবং এক টেবিল চামচ টক দই ভালো করে মিশিয়ে নিন মিশ্রণটি মুখে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সকালবেলা ঘুম থেকে উঠে যদি এটা করতে পারেন তাহলে মুখের ওপরে থাকা তেল সহজে পরিষ্কার হয়ে যায়।

শুষ্ক ত্বকের যত্নে পুদিনা-»
শুষ্ক ত্বকের জন্য পুদিনা ভীষণ উপকারী। পুদিনাপাতা বাটা, এক চামচ নারকেল তেল, এক চামচ মুলতানি মাটির সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে যদি মুখের মধ্যে ভালো করে ম্যাসাজ করেন, তাহলে দেখবেন ত্বক কত সুন্দর এবং মসৃণ হয়েছে।

শরীরকে টক্সিন ফ্রি রাখতে পুদিনা -»
ভেতর থেকে ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে পুদিনা আপনি যদি পরপর একমাস টানা পুদিনা পাতা ফোটানো জল পান করতে পারেন, তাহলে দেহ ভেতর থেকে টক্সিন ফ্রি হয়। প্রতিদিন সকাল বেলা দুই কাপ জল গরম করে তার মধ্যে ৬ থেকে ৭ টি তাজা পুদিনাপাতা ভালো করে থেঁতো করে চায়ের মতন করে ফুটিয়ে এক কাপ জল করে সেই জল পান করুন।

স্নানের জলে পুদিনা -»
স্নানের জলে বেশ কয়েকটা পুদিনা পাতা, এক ঘন্টার মতো ভিজিয়ে রেখে এই জলে স্নান করতে পারেন। পুদিনাপাতার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরকে ভেতর থেকে এবং বাইরে থেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখবে।

Related Articles