whatsapp channel

Lifestyle: বাজারে ছেয়ে গেছে নকল আদা, খাঁটি জিনিস চেনার এই ৩ উপায় মনে রাখুন

মাংস হোক বা মাছের নানা পদ কিংবা নিরামিষ শুক্তো, বাঙালির রান্নাঘরে আদা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা। আদা ছাড়া যেন বাঙালির ভাতের থালা সেজে ওঠে না, কারণ চিনাদের মতো রসুন খাওয়ার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মাংস হোক বা মাছের নানা পদ কিংবা নিরামিষ শুক্তো, বাঙালির রান্নাঘরে আদা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা। আদা ছাড়া যেন বাঙালির ভাতের থালা সেজে ওঠে না, কারণ চিনাদের মতো রসুন খাওয়ার অভ্যাস বাঙালির কোনোকালেই তেমন নেই। তাই বাজারের থলিতে এই একটি জিনিস প্রায় সকলেরই থাকে। কিন্তু দাঁড়ান! আপনাকে ঠকিয়ে নকল আদা দিয়ে দিচ্ছে না তো দোকানদার? কওরণ বাজারে আজকাল আদার জায়গায় বিক্রি হচ্ছে কিছু পাহাড়ি শিকড়। তাহলে আসল আদা চিনবেন কিভাবে? দেখে নিন আদা চেনার কিছু সহজ উপায়।

Advertisements

(১) সুগন্ধি দিয়ে আদা চিনুন: আদার সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল তার সুগন্ধ। এই সুগন্ধের জন্যই মশলা হিসেবে আদার ব্যবহার হয় হেঁসেলে। তাই আসল আদা চিনতে হলে আদার গন্ধ ভালোভাবে শুকে নিন। বাজার থেকে আদা কেনার সময় সবসময় ভালো করে আদার গন্ধ নিন। যদি এটি আসল আদা হয় তাহলে এর মধ্যে একটি তীক্ষ্ণ সুগন্ধ থাকবে। যেখানে নকল আদার কোন গন্ধ থাকবে না। থাকলেও হালকা গন্ধ থাকবে।

Advertisements

(২) পরিষ্কার আদা মানেই ক্ষতিকর: বাজারে কখনোই রূপ দেখে আদা কিনবেন না। পরিষ্কার আদা কখনোই কিনবেন না। কারণ আদাকে পরিষ্কার করার জন্য জল ছাড়াও এসিড এবং নানারকম রাসায়নিক দ্রব্য দিয়ে ধোয়া হয়। এতে আদার উপরিভাগ চকচকে হয়। কিন্তু এই আদা খেলে শরীরে হতে পারে মারাত্মক ক্ষতি। পাকস্থলী ও যকৃতের সমস্যায় পড়তে পারেন। তাই বাজারে পরিষ্কার আদা ক্রয় বর্জন করুন।

Advertisements

(৩) খোসা দেখে আদা কিনুন: আদা কেনার সময় আরেকটি বিষয়ের উপরেও আপনাকে নজর দিতে হবে। আদার খোসা দেখেই আপনি আসল এবং শুদ্ধ আদা নির্বাচন করতে পারবেন। এক্ষেত্রে প্রথমে আদার খোসা নখ দিয়ে একটু তুলে নাকের কাছে আনুন। এতে আদার তীব্র গন্ধ পেলেই জানবেন এটি আসল আদা।

Advertisements

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। কেনাকাটার সময় অবশ্যই নিজের বিচক্ষণতা কাজে লাগান

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা