whatsapp channel
Hoop Life

ঘন চুল পেতে সাহায্য করবে এই ঘরোয়া উপাদান

কালোজিরে চুলের জন্য ভীষণ ভালো একটি উপাদান। বিশেষত চুল ভালো রাখতে কালোজিরের জুড়ি মেলা ভার। কালোজিরে কে আপনার চুলের পরিচর্যা জন্য প্রতিদিন ব্যবহার করলে চুল পড়ে যাওয়ার সমস্যা, চুল পেকে যাওয়ার সমস্যা থেকে আপনি বাঁচতে পারবেন। বেশ কিছুটা কালো জিরে গুঁড়ো করে রেখে দিন। প্রতিদিনের চুলের পরিচর্যায় ব্যবহার করুন কালো জিরে গুঁড়ো। কিভাবে ব্যবহার করবেন জেনে নিন নিয়মাবলী –

১) চার চামচ নারকেল তেল, এক চামচ কালো জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন হালকা গরম করে রাতে শুতে যাওয়ার আগে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। সকালে উঠে কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

২) চার চামচ টক দই, এক চামচ কালো জিরে গুঁড়ো, এক চামচ মেথি গুঁড়ো ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় চুলের প্যাক হিসেবে লাগান। কিছুক্ষণ রাখার পরে কোন শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন। টক দই এবং মেথি দুটি চুলের জন্য অসাধারণ উপাদান।

৩) রোজ রাতে শুতে যাওয়ার আগে দুই চামচ নারকেল তেল, দুই চামচ ক্যাস্টর অয়েল এবং এক চামচ কালো জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে গরম করে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। পরের দিন কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৪) তিন চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, দু’চামচ জবা ফুলের পাপড়ি, এক চামচ মেথি, তিনটি ভিটামিন ই ক্যাপসুল, মিশ্রণ ভাল করে মিশিয়ে নিয়ে গরম করে তেল ছেঁকে নিয়ে হালকা হালকা গরম তেল মাথায় ম্যাসাজ করুন।

উপরের নিয়মাবলী গুলি যদি সপ্তাহে অন্তত ৩ দিন মেনে চলা যায় তাহলে চুল নিয়ে কোনদিন কোন সমস্যাই হবে না। ছোট বাচ্চাদের ও এই তেল বানিয়ে মাখাতে পারেন।

whatsapp logo