Hoop Life

Lifestyle: ৫টি বিশেষ উপায়ে সিল্কের শাড়ি যত্নে রাখুন

পাঁচ উপায়ে সিল্কের শাড়ির যত্ন নিতে পারেন, সিল্কের শাড়ি কারুর বাড়িতে থাকবে না, এমনটা হতেই পারে না, আলমারি ভর্তি সিল্কের শাড়ি অনেকেরই থাকে কিংবা মা ঠাকুমার পুরনো সিল্কের শাড়ি অনেকের কাছে থেকে থাকে, কি ভাবছেন কিভাবে যত্ন করবেন। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন সিল্কের শাড়ির কিভাবে যত্ন নেবেন।

১) শাড়ি সর্বদা ঝুলিয়ে রাখুন – সিল্কের শাড়ির সর্বদা ঝুলিয়ে রাখতে পারেন, সিল্কের শাড়ি আপনি যদি ঝুলিয়ে রাখেন তা অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। হ্যাঙ্গার কিনে এনে, আলমারিতে সিল্কের শাড়িগুলো সুন্দর লম্বালম্বি করে ঝুলিয়ে দিন, তাহলেই দেখবেন যত পুরনো সিল্কের শাড়িই হোক না কেন যথেষ্ট ভালো থাকবে।

২) জরির শাড়ি উল্টে ভাজ করুন – জরির শাড়ি সর্বদা উল্টে ভাজ করে রাখবেন, এতে সিল্কের শাড়ি অনেক ভালো থাকে।

৩) শাড়ির তাকে ন্যাপথলিন রাখুন – শাড়ির তাকে অবশ্যই একটি ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিন জীবাণুনাশক সহজে শাড়ি নষ্ট হতে দেবেন না, তবে অবশ্যই আপনাকে ভালো কোম্পানির ব্র্যান্ডেড কোম্পানির ন্যাপথলিন কিনতে হবে, না হলে কিন্তু হিতে বিপরীত হবে, শাড়ি তো ভালো থাকবেই না উল্টে শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

৪) ড্রাই ওয়াশ করেন – সিল্কের শাড়ি সর্বদা ড্রাই ওয়াশ করাবেন ড্রাই ওয়াশ করালে সিল্কের শাড়ি অনেক ভালো থাকে, ভুল করেও বারবার কাচতে দেবেন না, তাতে কিন্তু সিল্কের শাড়ি নষ্ট হয়ে যেতে পারেন।

৫) হালকা রোদে রাখুন – বর্ষাকালে সিল্কের শাড়ি যদি ভালো রাখতে চান, তাহলে হালকা রোদে রাখতে পারেন মাঝে মধ্যে তবে খেয়াল রাখবেন, বৃষ্টির জল যেন ছিঁটে ফোটাও না লাগে হালকা ছায়াযুক্ত অঞ্চলে মানে যেখানে সূর্যের আলো সরাসরি পড়ছে না সেই অঞ্চলেও রাখতে পারেন। কবে আলমারিতে তোলার সময় অবশ্যই খেয়াল রাখবেন শাড়ি যেন কোন ভাবেই না গরম হয়ে থাকে।

Related Articles