Hair Loss Solution: টাকেও গজাবে চুল! এই তিন ঘরোয়া টোটকা করবে চুলের হাজারো সমস্যার সমাধান

সামনের মানুষটির কাছে আকর্ষণীয় হয়ে উঠতে কেই না চায়! সে পুরুষ হোক বা নারী, নিজের প্রতি যত্নশীল আজ সকলেই। রাস্তাঘাটে দশজনের একজন হওয়ার ইঁদুর দৌড়ে আজ সবাই দৌড়াচ্ছে। আজকাল শুধু…

Debaprasad Mukherjee

সামনের মানুষটির কাছে আকর্ষণীয় হয়ে উঠতে কেই না চায়! সে পুরুষ হোক বা নারী, নিজের প্রতি যত্নশীল আজ সকলেই। রাস্তাঘাটে দশজনের একজন হওয়ার ইঁদুর দৌড়ে আজ সবাই দৌড়াচ্ছে। আজকাল শুধু মহিলারা নয়, সৌন্দর্য রক্ষায় তৎপর পুরুষরাও। চুল থেকে ত্বক, সবকিছুর প্রতি যত্নশীল ছেলেরাও। কিন্তু এই যত্নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে শীতকাল। শীতকালে যেমন রুক্ষ্ম হয়ে যায় ত্বক, তেমনই আবার চুলেও দেখা দেয় নানা সমস্যা। খুশকির সমস্যায় যেমন ভোগেন অনেকে, তেমনই আবার চুল পড়ার সমস্যা অনেককেই বিব্রত করে।

আজকাল চুল পড়া যেন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে পুরুষদের কাছে। আজকাল সব জায়গাতেই অনেক মানুষের মাথায় টাক দেখা যায়। এমনকি এটি এখন কোনো বয়স মানে না। আজকাল কম বয়সী পুরুষদের মধ্যেও চুল পড়ে টাক হয়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। তবে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান সম্ভব। সেই ঘরোয়া টোটকা নিয়েই আলোচনা করা হল এই নিবন্ধে।

● পেঁয়াজ: চুল পড়া রোধ করতে এবং নতুন চুল গজাতে ব্যাপক সাহায্য করে পেঁয়াজ। এর জন্য অর্ধেক পেঁয়াজ পেস্ট বানিয়ে নিন। এবার সেটি জলের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিয়ে ভালোভাবে সেটিকে মাথায় লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি করলে চুলের নানা সমস্যা থেকেও মুক্তি মিলবে।

● মেথি: মাথায় টাক পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে অন্যতম টোটকা হল মেথি। এক চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সেটিকে পেস্ট বানিয়ে নিয়ে সকালে চুলে ভালোভাবে লাগিয়ে নিন, যাতে চুলের গোড়ায় পৌঁছায় সেটি। এবার শুকিয়ে যাওয়ার পর ভালোভাবে সেটি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এতে উপকার পাবেন।

● নিমপাতা: নিমপাতা অনেক রোগের নিরাময় করে। সেই তালিকায় চুল পড়া আটকানো সহ নতুন চুল গজানোকেও জুড়ে দেওয়া যায়। এর জন্য কয়েকটি নিমপাতা জলে ফেলে ভালোভাবে জলটি ফুটিয়ে ছেঁকে নিন। তারপর একটি বোতলে সেটি সংরক্ষণ করে রাখুন। প্রতিদিন স্নানের পর এই জল দিয়ে চুল ধুয়ে নিন। এতে উপকার পাবেন।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। বাস্তবে যেকোনো সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা