whatsapp channel

বদলাচ্ছে জিএসটি- রান্নার গ্যাস সিলিন্ডারের দাম, উৎসবের মরশুমেই মধ্যবিত্তের পকেটে টান!

দুর্গাপুজো শেষ হয়ে গেলেও উৎসবের মরশুম এখনো শেষ হয়নি। যদিও বাঙালির শ্রেষ্ঠ উৎসবের হই হুল্লোড়ের পরে সকলেরই পকেটে কমবেশি টান পড়েছে। এর মধ্যেই শোনা যাচ্ছে, নভেম্বরের শুরুতেই নাকি জিনিসপত্রের দামে…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দুর্গাপুজো শেষ হয়ে গেলেও উৎসবের মরশুম এখনো শেষ হয়নি। যদিও বাঙালির শ্রেষ্ঠ উৎসবের হই হুল্লোড়ের পরে সকলেরই পকেটে কমবেশি টান পড়েছে। এর মধ্যেই শোনা যাচ্ছে, নভেম্বরের শুরুতেই নাকি জিনিসপত্রের দামে একগুচ্ছ পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। বদল আসবে জিএসটিতেও (GST)। ফলে মধ্যবিত্তের আর্থিক পরিস্থিতিতে যে একটা প্রভাব পড়বেই তা নিশ্চিত ভাবে বলা যায়। কী কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার, বিস্তারিত জানতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

Advertisements

পরিবর্তিত হচ্ছে জিএসটি সংক্রান্ত নিয়ম। নভেম্বরের শুরুতেই কিছু পরিবর্তন আসতে চলেছে জিএসটির নিয়মাবলীতে। National Informatics Center এর তথ্য অনুযায়ী, ১০০ কোটি টাকা কিংবা তার বেশি টার্নওভারের ব্যবসা গুলিকে জিএসটি চালান আপলোড করতে বলা হয়েছে। ১ লা নভেম্বর থেকে ৩০ দিনের মধ্যেই এই চালান আপলোড করার নির্দেশ রয়েছে। গত সেপ্টেম্বর মাসেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জিএসটি কর্তৃপক্ষের তরফে।

Advertisements

বদলাচ্ছে জিএসটি- রান্নার গ্যাস সিলিন্ডারের দাম, উৎসবের মরশুমেই মধ্যবিত্তের পকেটে টান!

Advertisements

প্রত্যেক মাসের শুরুতেই এলপিজি গ্যাসের সিলিন্ডারের দামে বদল ঘটে। একটা গোটা মাসের জন্য পরিবর্তিত হয় গ্যাস সিলিন্ডারের দাম। নভেম্বরের শুরুতেও গ্যাসের দাম বাড়তে পারে কিংবা কমতেও পারে। এছাড়াও কিছু ইলেকট্রনিক জিনিসপত্র আমদানিতেও বড়সড় বদল ঘটতে চলেছে। HSN 8741 ক্যাটেগরির অধীনে যে সমস্ত ব্যক্তিগত কম্পিউটার, ল্যাপট, ট্যাবলেট সহ অন্যান্য ইলেকট্রনিক জিনিসপত্র রয়েছে সেগুলি কেনার ক্ষেত্রে ৩০ অক্টোবর পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তারপর থেকে এই নিয়মে নতুন পরিবর্তন আসবে। যদিও সেটা কী তা এখনো জানানো হয়নি সরকারের তরফে।

Advertisements

বম্বে স্টক এক্সচেঞ্জের তরফে গত ২০ অক্টোবর ঘোষণা করা হয়েছিল যে ১ লা নভেম্বর থেকে ইকুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেন সংক্রান্ত ফি বাড়বে। সেনসেক্স বিকল্পে এই পরিবর্তন প্রয়োগ হলে শেয়ারে বিনিয়োগ এবং সেই সংক্রান্ত খরচে প্রভাব পড়তে পারে। ফলতঃ মধ্যবিত্ত মানুষের আর্থিক দিক থেকে টান পড়লেও পড়তে পারে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই