whatsapp channel

8th Pay Commission: অর্থমন্ত্রীর এই ঘোষণায় মন ভাঙল সরকারি চাকুরিজীবীদের

চলতি বছরের শুরু থেকেই একের পর এক সুখবর পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্রের অর্থমন্ত্রক। বছরের মাঝামাঝি সময়েও একাধিক কেন্দ্রীয় দফতরের কর্মীদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকেই একের পর এক সুখবর পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্রের অর্থমন্ত্রক। বছরের মাঝামাঝি সময়েও একাধিক কেন্দ্রীয় দফতরের কর্মীদের বেতন বৃদ্ধি হয়েছিল। পাশাপাশি আরো কিছু ভাতার পরিমান বাড়িয়েছিল কেন্দ্র। তবে এই জুলেইয়েই খারাপ খবর এলো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। বিস্তারিত দেখুন প্রতিবেদনের পরবর্তী ভাগে।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেতন পেয়ে থাকেন সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission)-এর অধীনে। তবে এখন এই সপ্তম বেতন কমিশনের হিসেবেই বেতন পেতে হবে তাদের। কারণ আসন্ন সময়ে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) চালু করার কোনো চিন্তাভাবনা যে কেন্দ্রের নেই, তো একটি ঘোষণায় স্পষ্ট করেছে অর্থমন্ত্রক। কেন্দ্রের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সংসদে এই ঘোষণা করে বলেছেন, কর্মচারী ও পেনশনভোগীদের বেতন ও পেনশন বৃদ্ধির কাঠামো বদলের কোনও ভাবনা সরকারের নেই।

তবে অনেকেই মনে করছেন অষ্টম বেতন কমিশনকে বিজেপি সরকার লোকসভা ভোটের হাতিয়ার হিসেবেও ব্যবহার করতে পারে। কারণ ২০২৪-এর শুরুর দিকেই রয়েছে লোকসভা ভোট। তাই সেই সময় অষ্টম বেতন কমিশনের ঘোষণা করে কেন্দ্র সরকারের কর্মচারীদের মন জয় করতে পারে মোদি সরকার। এছাড়াও তাদের নির্বাচনী ইস্তেহারে বিয়টিকে হাইলাইট করতে পারে পদ্ম শিবির। তাই অনেকের মতে, এই ঘোষণা সরাসরি নির্মলা সীতারমনকে দিয়ে করানো হয়নি।

প্রসঙ্গত, কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করেন তারা। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয়েছে। এর আগে ২০১৪ সালে শুরু হয় সপ্তম বেতন কমিশন। তাই আগামী বছর অষ্টম বেতন কমিশন চালু হওয়ার সম্ভাবনা প্রবল। অন্যদিকে রাজ্য সরকারগুলিও একইভাবে বেতন দিয়ে থাকে। সেই অনুযায়ী, পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরও বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে বেতন পাচ্ছেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা