whatsapp channel

Hilsa Fish Price: দাম কমল পদ্মার ইলিশের! কলকাতায় কত দামে বিকোচ্ছে রুপোলি মাছ

এদিকে বাঙালির দোরগোড়ায় কড়া নাড়ছে শারদীয়া উৎসব। আর একমাস বাকি, তারপরেই বাংলায় শুরু হবে দুর্গাপূজা। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসব বেশ জনপ্রিয় গোটা পৃথিবীতে। এই পুজোতে বাংলায় ইলিশের চাহিদা বাড়ে কয়েকগুণ।…

Avatar

Debaprasad Mukherjee

এদিকে বাঙালির দোরগোড়ায় কড়া নাড়ছে শারদীয়া উৎসব। আর একমাস বাকি, তারপরেই বাংলায় শুরু হবে দুর্গাপূজা। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসব বেশ জনপ্রিয় গোটা পৃথিবীতে। এই পুজোতে বাংলায় ইলিশের চাহিদা বাড়ে কয়েকগুণ। কারণ পুজোর দিনগুলি বাঙালি বাজেটের কথা ভাবেনা। তাই এই সময়টা কলকাতার বাজারে ইলিশের যোগান আসে বাংলাদেশ থেকে। গত কয়েকবছর ধরেই এমনটা ঘটে আসছে। তাই বাংলায় লোকাল ইলিশ বা বোম্বে ইলিশের যোগান কমলেই ঢুকতে শুরু ককরে পদ্মার ইলিশ। আর তাতেই পুজো কাটে বাঙালির।

আর এবছরও তার অন্যথা ঘটল না। এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে সুখবর এসেছে গত এক সপ্তাহ আগেই। পুজোর আগেই রাজ্যে ঢুকেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনে কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা। ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে দেদার। কলকাতার ছোট বড় সব বাজারেই বিক্রি হচ্ছে সেইসব মাছ। আজকেও কলকাতার বাজারে এক কেজি সাইজের পদ্মার ইলিশ অগ্নিমূল্য। প্রমান সাইজের পদ্মার ইলিশের গড় দাম রয়েছে কেজিপ্রতি ১৫০০-১৮০০ টাকা থেকে ২০০০ টাকা অবধি। ছোট ইলিশের দামও ৭০০-৮০০ টাকার আশেপাশেই ঘোরাফেরা করছে।

এছাড়াও আজ কলকাতার বাজারে রুই মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ২০০ থেকে ২৫০ টাকা। কাতলা মাছের রয়েছে প্রতি কেজিতে ৩০০ থেকে ৩৫ টাকা। ভেটকি মাছ আজ কলকাতার বাজারে মিলছে কেজি প্রতি ৫০০ টাকা। পাবদা মাছের আজ কলকাতার বাজারে রয়েছে কেজি প্রতি ৩৫০ টাকা। ট্যাংরা মাছের আজ প্রতি কেজি দাম রয়েছে ৪০০ টাকা। এছাড়াও ভোলা মাছের দাম আজ কেজি প্রতি রয়েছে ৩০০ থেকে ৩৫০ টাকা।

আজ বৃহস্পতিবার হলেও কলকাতার বাজারে মাংসের দামে ঘাটতি ঘটেনি মোটেও। আজ কলকাতার বাজারে চিকেনের পাশাপাশি মাটনও রয়েছে অগ্নিমূল্য। কলকাতার নানা বাজারে আজ চিকেনের দাম র্যেকবে প্রতি কেজিতে ২২৫ থেকে ২৪৫ টাকা। তবে গোটা মুরগি কিনলে কিছুটা সস্তা হবে দাম। গোটা মুরগির দাম আজ রয়েছে কেজি প্রতি ১৫০ থেকে ১৫৪ টাকা। এছাড়াও দেশি মুরগির প্রতি কেজিতে দাম রয়েছে ৫০০ টাকার আশপাশে। তবে বাজারের সেরা দামে কিন্তু মাটনের। আজ কলকাতার বাজারে প্রতি কেজি মাটনের দাম রয়েছে ৭৬০ থেকে ৮০০ টাকা।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা