whatsapp channel

বাড়িতে আগুন লাগলে ভুলেও এই কাজগুলি করবেন না

বিপদ কখন আসে কেউ বলতে পারেনা। তাই বাড়ির মধ্যেও সদা সতর্ক থাকুন। সর্বদা সতর্ক থাকা সত্বেও বাড়ির মধ্যে আগুন লেগে দুর্ঘটনা ঘটে। প্রচুর প্রাণহানি হয়েছে। এমন ঘটনা প্রায়ই শোনা যায়।…

Avatar

HoopHaap Digital Media

বিপদ কখন আসে কেউ বলতে পারেনা। তাই বাড়ির মধ্যেও সদা সতর্ক থাকুন। সর্বদা সতর্ক থাকা সত্বেও বাড়ির মধ্যে আগুন লেগে দুর্ঘটনা ঘটে। প্রচুর প্রাণহানি হয়েছে। এমন ঘটনা প্রায়ই শোনা যায়। তবে এমন যদি ঘটনার সম্মুখীন হন তাহলে কখনই বিচলিত হবেন না। মাথা ঠান্ডা রেখে প্রতিটা সেকেন্ড কাটাতে হবে।

আমরা অনেক সময় আগুন লাগলে আগে ঘরের দামি জিনিস পত্রগুলোকে বাঁচানোতেই বেশি গুরুত্ব দিয়ে থাকে তখন মাথায় থাকে না এই সমস্ত দামি জিনিস পত্রের থেকেও নিজেরা অনেক বেশি দামি। সর্বপ্রথম মাথায় রাখতে হবে যাতে কোনভাবেই না আগুন লাগে সেদিকে খেয়াল রাখবেন। গ্যাসের দিকে নজর রাখবেন, কোথাও যদি ধূপধুনো জেলে থাকেন সেদিকে ভালো করে খেয়াল রাখতে হবে। কিন্তু তাতেও যদি কোন কারনে আগুন লেগে যায় তাহলে সেই মুহূর্তে কি করবেন জেনে নিন –

চারিদিকে কালো ধোঁয়া হয়ে গেলে তাহলে পুরো মুখ ঢেকে বেরোন। আর বেরোনোর সময় কখনোই দাঁড়িয়ে দাঁড়িয়ে বেরোবেন না। সব সময় হামাগুড়ি দিয়ে বেরোন। না হলে ধোয়ার বিষাক্ত গ্যাস আপনার শরীরের আরো ক্ষতি করবে। দম আটকে যাবে, অজ্ঞান হয়ে যেতে পারেন।

কোনরকমে যদি বাড়ি থেকে বেরিয়ে আসতে পারেন তাহলে সাথে সাথে ফায়ার ব্রিগেড কে ফোন করুন। কোনরকম অপেক্ষা করবেন না। কারণ আগুন লাগার ক্ষেত্রে এক সেকেন্ড টাইম যথেষ্ট গুরুত্বপূর্ণ। সামান্য আহত হলেও চিকিৎসকের পরামর্শ নিন। পোড়ার আঘাত মারাত্মক।

কারুর গায়ে যদি ভুলবশত আগুন ধরে যায় তাহলে বিছানার তোষক বিছানা থেকে তুলে তার গায়ে চাপা দিয়ে দিন। পুরোপুরি আগুন না নিভলে কখনোই বাড়ির ভেতরে ঢোকার চেষ্টা করবেন না। উপর থেকে দেখে মনে হলেও সব সময় ভেতরের আগুন পুরোপুরি নিভে যায় না। তাই সদা সতর্ক থাকুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media