whatsapp channel

Sealdah Local: শিয়ালদহ লোকাল ট্রেনে ‘ফার্স্ট ক্লাস’ কামরা! পুজোর আগেই এই রুটে চালু হচ্ছে পরিষেবা

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে স্লিপার কোচ থেকে এসি কোচ। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে শুধুমাত্র সেকেন্ড ক্লাস কামরাই থাকে। তবে এই এই বিষয়টিকে বদলে ফেলতে উদ্যোগী হচ্ছে রেল।

পূর্ব রেল সূত্রে জানা গেছে, এবার লোকাল ট্রেনের সঙ্গেও জুড়ে দেওয়া হবে প্রথম শ্রেণীর রেল কামরা। অর্থাৎ এবার থেকে ফার্স্ট ক্লাস কম্পার্টমেন্টের সব সুবিধা মিলবে লোকাল ট্রেনেই। ইতিমধ্যে, এই বিষয়ে পূর্ব রেলের একটি বৈঠক হয়েছে বলেও জানা গেছে। তবে এই বিষয়ে এখনো কোনো অফিসিয়াল বিবৃতি দেয়নি পূর্ব রেল। প্রাথমিকভাবে খবর, পুজোর আগেই শিয়ালদহ ডিভিশনের একটি ট্রেনে এই সুবিধা যোগ করা হবে। তাতে যাত্রীদের প্রতিক্রিয়া দেখেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এই বিষয়ে পূর্ব রেলের অন্তর্গত শিয়ালদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম জানিয়েছেন যে দুর্গাপুজোর আগেই এই ডিভিশনের একটি মাতৃভূমি লোকাল ট্রেনে দুটি প্রথম শ্রেণীর কামরা জুড়ে দেওয়া হবে। পরীক্ষামূলকভাবে এই কাজ হবে বলে জানা গেছে। তারপর যাত্রীদের এই বিষয়ে প্রতিক্রিয়া দেখেই বিষয়টি নিয়ে ভাবা হবে। তবে কোন রুটের মাতৃভূমি লোকালে এই সুবিধা মিলবে, তা ঘোষনা করা হয়নি। যদিও এই মুহূর্তে শিয়ালদহ ডিভিশনের ৬ রুটে চলে মাতৃভূমি লোকাল ট্রেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা