Advertisements

Cyclone News: ঘূর্ণিঝড় কি বাংলার বুকে তছনছ করবে? কি জানাল মৌসম ভবন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

গত বেশ কয়েকদিন ধরে যেমন অতিরিক্ত তাপপ্রবাহে মানুষের পাগল পাগল পরিস্থিতি ঠিক, তেমনি আবারও শোনা যাচ্ছে, একটি ঘূর্ণিঝড় নাকি আছড়ে পড়তে পারে, বাংলায় সেটা শুনেও তো মানুষ রীতি মতন ফিরে আসছে, সেই আয়লা, আমফান, ফনির সেই ভয়ংকর স্মৃতি এখনো কাছে ভুলতে পারেনি মানুষ, তবে কি আবারও বাংলায় ধেয়ে আসতে পারে, তার চেয়েও বেশি ভয়ংকর ঝড়? ১৫ পনেরো বছর আগে মে মাসে আয়লা, বাংলাকে একেবারে তছনছ করে দিয়েছিল। তারপরে কিন্তু উড়িষ্যার অন্দরে তছনছ করে দিয়েছিল ঘূর্ণিঝড় ফণী, তারপরেই আমফান, ইয়াস এর ধাক্কায় তছনছ হয়ে বাংলা থেকে পার্শ্ববর্তী অঞ্চল।

আবারো ঝড় নিয়ে রীতি মতন জল্পনা শুরু হয়ে গিয়েছে, বাংলায়। বাংলায় কি আবারও আছড়ে পড়তে পারে, ঘূর্ণিঝড়? তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে, আন্দামান সাগর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে ক্রমশ উত্তর থেকে উত্তর পূর্ব দিকে অভিমুখে এগোতে পারে নিম্নচাপ। অভিমুখ এগোলে কে তা কোনোভাবে কি বাংলায় আসতে পারে? এদিক থেকে আবহাওয়াবিদরা বেশ একটা শান্তির কথা শুনিয়েছেন। তারা বলেছেন, যে বাংলার গায়ে এই ঘূর্ণিঝড়ের আঁচ কোন ভাবেই লাগবে না।

সপ্তাহের শেষে বঙ্গোপসাগর আরব সাগর মিলিয়ে জোড়া নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে, ২২ তারিখ আরব সাগরে আর ২৩ তারিখ বঙ্গোপসাগরে এটা সৃষ্টি হতে পারে, কিন্তু শক্তি বাড়ানোর জন্য যে সমস্ত শর্তগুলো পূরণ করতে হবে সেই শর্ত অনেকটাই অনুকূল রয়েছে। তবে ঘূর্ণিঝড় হওয়ার জন্য সাধারণত জলস্তরে তাপমাত্রা ২৬ ডিগ্রি কাছাকাছি হতে হয়। এই মুহূর্তে বঙ্গোপসাগর জুড়ে তাপমাত্রা রয়েছে, তা কিন্তু প্রায় ৩১ ডিগ্রির কাছাকাছি সুতরাং বোঝাই যাচ্ছে, নিম্নচাপ তৈরি হতে পারে। তবে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত নাও হতে পারে। আর যদি ঘূর্ণিঝড় হয়, সেক্ষেত্রে কিন্তু আমফান, আয়লা, ইয়াস বা ফনীর মতন অতটাও মারাত্মক হবে না।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow