whatsapp channel

Lifestyle: কলার খোসা ফেলে দেবেন না, জেনে নিন পাঁচটি উপকারিতা

কলার খোসা আমরা প্রত্যেকেই ফেলে দিই, কিন্তু আমরা জানি না কলার খোসার মধ্যে রয়েছে কতগুণ। আর এই কলার খোসা দিয়ে আপনি যে কোন কাজ করতে পারেন। জেনে নিন কলার খোসা দিয়ে…

Avatar

কলার খোসা আমরা প্রত্যেকেই ফেলে দিই, কিন্তু আমরা জানি না কলার খোসার মধ্যে রয়েছে কতগুণ। আর এই কলার খোসা দিয়ে আপনি যে কোন কাজ করতে পারেন। জেনে নিন কলার খোসা দিয়ে করতে পারেন, এমন পাঁচটি কাজ –

১) মুখে যদি কালো দাগ হয়ে থাকে, তাহলে অবশ্যই কলার খোসা ভালো করে সামান্য জল দিয়ে পেস্ট করে কাঁচা দুধের সাহায্যে মেখে ভালো করে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। বেশ কিছুদিন এটা করার পরে দেখবেন ত্বক কত সুন্দর হয়েছে।

২) পায়ের তলায় যদি গুফোর সমস্যা থাকে তাহলে সারা রাত কলার খোসা দিয়ে, তার ওপরে বেশি করে অথবা কোন কাপড় দিয়ে ভালো করে বেঁধে সারা রাত রেখে দিন, পরের দিন সকালে উঠে দেখবেন অনেক নরম হয়ে গেছে।

৩) কলার খোসা গাছের জন্য অত্যন্ত ভালো সার হিসাবে কাজ করে। সেক্ষেত্রে গাছে যদি উপযুক্ত সার দিতে চান তাহলে জলের মধ্যে কলার খোসা দিয়ে অন্তত পাঁচ দিন ভিজিয়ে রাখুন, তারপর নিংড়ে নিয়ে গাছের গোড়ায় দিন, দেখবেন কত সুন্দর সারের কাজ করবে।

৪) জুতো পরিষ্কার ঝকঝকে করার জন্য জুতোর উপরে দু-একবার ঘষে নিতে পারেন, তাহলেই দেখবেন জুতো একেবারে নতুনের মত চকচক করছে।

৫) কলার খোসা দাঁত পরিষ্কার করতে সাহায্য করে, খোসার মধ্যে ১ টেবিল-চামচ নুন এবং ১ টেবিল চামচ সরষের তেল নিয়ে ভালো করে দাঁত ঘষে ঘষে পরিষ্কার করুন। দেখবেন আপনার দাঁত কত ঝকঝক করছে।