whatsapp channel

Lifestyle: মিলবে ঋণ থেকে মুক্তি, দূর হবে ঘুমের সমস্যা! ঘুমানোর আগে বালিশের নীচে রাখুন এই পাতা

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও আরো ভিবিন্ন জিনিসের প্রভাব নিয়ে আলোচনা হয়ে থাকে বাস্তুশাস্ত্রে।

গৃহসজ্জায় আমরা নানা জিনিস ব্যাবহার করে থাকি। কেউ যেমন দেওয়ালে ছবি দিয়ে ঘর সাজিয়ে তোলেন, কেউ আবার ঘর সাজাতে ভালোবাসেন নানা শো-পিস দিয়ে। এসবের পাশাপাশি আসবাবপত্র তো হল কোনো বাড়ির প্রধান বস্তু। আবার আমরা অনেকেই বাড়িতে অনেক গাছ থেকেও প্রতিকারের পথ খুঁজি। সনাতন হিন্দু ধর্মে বিভিন্ন গাছ, পশু পাখিকে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। বট, তুলসী প্রভৃতি গাছকে দেবতা হিসেবে পুজো করা হয়। অশ্বত্থ গাছও হল এমন একটি গাছ, যার উপর ত্রিদেব, অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর বাস করেন বলে বিশ্বাস করা হয়।

হিন্দুধর্মে অশ্বত্থ গাছের পুজো করার উপাচার দেওয়া হয় নানা কারণে। ভগবানকে প্রসন্ন করতে বৈশাখ মাসে এই গাছে জল দেওয়ার নিয়ম রয়েছে গ্রামেগঞ্জে। তবে এটি ছাড়াও এই অশ্বত্থ গাছের ওয়াটা থেকেও অনেক উপকার পাওয়া যায়। মনে করা হয় যে বালিশের নীচে অশ্বত্থ গাছের ওয়াটা রেখে ঘুমালে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কেউ কেউ বলেন যে যদি কারো দুঃস্বপ্ন দেখার সমস্যা থাকে, সে এই কাজটি করলে আশ্চর্যজনক উপকার পেয়ে থাকেন।

এছাড়াও অশ্বত্থ গাছের পাতা বালিশের নীচে রেখে ঘুমালে অর্থাভাব দূর হয়। অর্থাৎ, যারা অর্থকষ্টে ভুগছেন, তারা এই কাজটি করলে উপকার পাবেন নিশ্চিতভাবে। এছাড়াও বাস্তুশাস্ত্রে বলে হয়েছে যে এই অশ্বত্থ পাতা ঋণ থেকে মুক্তি দেয় মানুষকে। অর্থাৎ, অশ্বত্থ পাতা বালিশের নীচে রেখে ঘুমালে ঋণ থেকে মুক্তি মিলবে। এছাড়াও এমন অভ্যাস করা হলে সেটি রোগ নিরাময় করতেও সাহায্য করে বলে মনে করা হয় জ্যোতিষশাস্ত্রে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। কোনো অন্ধবিশ্বাসকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা