Hoop Life

Lifestyle: ফ্রিজের পচা দুর্গন্ধ দূর করার পাঁচটি টিপস

আধুনিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে রেফ্রিজারেটর। আগেকার দিনে যাদের বাড়িতে ফ্রিজ থাকতো তারাই উচ্চবিত্ত মানুষ বলে গণনা করা হতো। কিন্তু বর্তমানে একটি প্রয়োজনীয় অংশে পরিণত হয়েছে ফ্রিজ প্রত্যেকের বাড়িতে এখন প্রয়োজনে মানুষ ফ্রিজ কিনে থাকেন। আজকাল দুধ, ফল, সবজি—এসব ফ্রিজ না থাকলে বেশিক্ষণ রাখা যায়না। যেসব খাবারে তীব্র গন্ধ থাকে, তা ফ্রিজে রাখলে দুর্গন্ধ হতে পারে। এ গন্ধ ফ্রিজে রাখা অন্য খাবারকে যেমন নষ্ট করে, তেমনি বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। যারা ফ্রিজের দুর্গন্ধ থেকে মুক্তি চান, তারা ৫ টি উপায় মেনে দেখতে পারেন। উপায়গুলো জেনে নিন-

১) ফ্রিজ ভালো করে পরিষ্কার করুন –
প্রতিদিন যদি সময় নাও পান তাহলে সপ্তাহে অন্তত তিন দিন ফ্রিজের ভেতর পরিষ্কার করতে হবে অনেক সময় আমরা ফ্রিজের ভিতরে এত বেশি পরিমাণে খাবার ঢুকিয়ে রাখি যে মনেই থাকেনা ফ্রিজে কি আছে যার ফলে খাবার পৌঁছে গিয়ে দুর্গন্ধ বেরোতে শুরু করে তাই এই সময় ইলেকট্রিসিটি বন্ধ করে দিয়ে ফ্রিজের পাল্লা ভালো করে খুলে নিয়ে প্রত্যেকটি তার থেকে আগে খাবার গুলি বের করে নিয়ে ভালো করে পরিষ্কার করে নেবেন। পুরনো বাসি পচা খাবার দয়া করে যত্ন করে তুলে রেখে দেবেন না। এতে ফ্রিজ সহজে ঠান্ডা হয় না।

২) বায়ুরোধকারী পাত্র ব্যবহার করুন –
রান্না করা কিংবা পেঁয়াজ-রসুনের রান্না খাবার অবশ্যই বায়ু রোধকারী পাত্রের মধ্যে রেখে দিন। না হলে খোলা অবস্থায় রাখলে ব্যাকটেরিয়ার জন্ম হয় আর ফ্রিজের পচা দুর্গন্ধ বের হতে শুরু করে।

৩) বেকিং সোডা –
বেকিং সোডা এই ধরনের উগ্র পচা গন্ধ দূর করতে চুটকির মতন কাজ দেয় তাই পরিষ্কার করার যদি সময় না থাকে তাহলে অবশ্যই ফ্রিজের মধ্যে একটা ছোট বাটিতে দু চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে বেশ দু-তিন ঘণ্টা রেখে দিতে পারেন। কিছুক্ষণ পরে ফ্রিজের দরজা খুলে দেখবেন গন্ধ একেবারে উধাও হয়ে গেছে বেকিং সোডা এই ধরনের পচা দুর্গন্ধ কে নিজের মধ্যে টেনে নেয় সহজে।

৪) এক টুকরো লেবুতেই কেল্লাফতে –
বাড়িতে যদি বেকিং সোডা না থাকে তাহলে বেকিং সোডার বিকল্প হিসাবে আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন। লেবুর রসের মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড ফ্রিজের মধ্যে থাকা পচা দুর্গন্ধ কমাতে সাহায্য করে দু তিন টুকরো লেবু ফ্রিজের কোনায় কোনায় রেখে দিন এবং বেশ খানিকক্ষণ ফ্রিজ বন্ধ করে রাখুন। কিছুক্ষণ পরে দেখবেন ফ্রিজের পচা গন্ধ উধাও হয়ে গেছে।

৫) সঠিক তাপমাত্রায় রাখতে হবে –
অনেকেই আছেন ইলেকট্রিক বিল বাঁচানোর জন্য ফ্রিজ অর্ধেক সময় বন্ধ করে রাখেন কিংবা কমিয়ে রাখেন। এতে খাবার-দাবার পচে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই সম্ভব হলে ফ্রিজ উপযুক্ত সময় ধরে চালান যদি দেখেন যে খুব বেশি ঠান্ডা হয়ে গেছে, ফ্রিজে তেমন খাবার নেই তবে এই ফ্রিজ কিছুক্ষণের জন্য বন্ধ করে রাখুন।

whatsapp logo