Hoop Life

Lifestyle: রুপোর গয়না পরিষ্কার করার সহজ ৫টি টিপস

গয়না পরতে আমরা সবাই খুব ভালোবাসি। কিন্তু গয়না যখন খারাপ হয়ে যায় তখন আমাদের মনটা সত্যিই বড্ড খারাপ লাগে। আর এখন সোনা, রূপোর যা বাজার দাম নতুন করে গয়না গড়ানো সকলের পক্ষে সম্ভব হয় না, কিন্তু বাড়িতে যদি পুরনো রুপোর গয়না থাকে তাহলে দোকানে না দিয়েই আপনি কয়েকটা উপাদান দিয়ে একেবারে ঝকঝকে করে ফেলতে পারেন, জেনে নিন তার সহজ পাঁচটি টিপস।

১) সাদা টুথপেস্ট আমরা সকলেই জানি যে কোনো কালো জায়গা পরিষ্কার করতে সাহায্য করে। ত্বকের ক্ষেত্রেও সাদা টুথপেষ্ট এর একটা ভূমিকা আছে। রুপার গহনার ওপর সাদা টুথপেষ্ট রাতে যদি বসে বসে লাগিয়ে আধ ঘন্টার মতো জলে ধুয়ে ফেলতে পারে তাহলে কালো দাগ সহজে চলে যাবে।

২) বেকিং সোডা গরম জলের মধ্যে এক টেবিল চামচ বেকিং সোডা ভালো করে গুলে নিন। এর মধ্যে যদি রুপোর গয়না বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন, তারপর তা পরিষ্কার করে নিলেই দেখবেন ব্যাপারে পরিষ্কার হয়ে গেছে।

৩) বেশ খানিকটা নুন যদি রুপার গয়নার ওপরে অনেকক্ষণ ধরে ঘষে ঘষে লাগিয়ে তারপর জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন এতেও কিন্তু রুপোর গয়না ভালো থাকবে। রুপো থেকে কালো দাগ সহজে চলে যাবে।

৪) বেশ খানিকটা আলুর রস করে নিন। আলু গ্রেট করে ছেঁকে নিন, আপনি পেয়ে যাবেন অসাধারণ আলু রস। রসের মধ্যে গয়নাগুলি ডুবিয়ে রাখুন, আধা ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৫)বেশ খানিকটা গরম জলের মধ্যে এক ছিপি ভিনিগার ভালো করে মিশিয়ে নিন, এরপর এই মিশ্রণের মধ্যে রুপোর গয়না অন্তত আধ ঘণ্টা ভিজিয়ে রেখে ঘষে ঘষে কালো দাগ তুলে ফেলুন।

Related Articles