Hoop Life

ত্বকের সৌন্দর্য বাড়াতে ময়দার বিশেষ গুন

ময়দা দিয়ে সাদা সাদা লুচি হয়। কিন্তু আপনি কি জানেন আপনার ত্বক পরিষ্কার করতে ময়দার ভূমিকা আছে। শরীরের উপর থেকে ডেড স্কিন দূর করতে, শরীরের উজ্জ্বলতা বাড়াতে, তৈলাক্ত ত্বকে অনেক বেশি পরিষ্কার করতে সাহায্য করে ময়দা। সপ্তাহে অন্তত ৩ দিন ময়দা দিয়ে ফেস প্যাক বানিয়ে তা ব্যবহার করতে পারলে ত্বক অনেক বেশি উজ্জ্বল থাকে।

১) তৈলাক্ত ত্বকের জন্য সপ্তাহে দুদিন দুই চামচ ময়দা, এক চামচ চালের গুঁড়ো মিশিয়ে ভালো করে মুখের মধ্যে খানিকক্ষণ লাগিয়ে রেখে দিতে হবে। তারপর ঠাণ্ডা জলে ভালো করে ধুয়ে নিতে হবে। এতে তৈলাক্ত ত্বকের ব্রণর সংখ্যা কমে যায়।

২) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য সপ্তাহে অন্তত তিন দিন এক চামচ ময়দা, এক চামচ নারকেল তেল, এক চামচ গোলাপ জল ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে অন্তত পনেরো মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

৩) খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে ময়দা। ময়দার সঙ্গে কফি পাউডার মিশিয়ে জলের সঙ্গে মুখে মেখে নিতে পারলেই একেবারে কেল্লাফতে। বিয়ে বাড়ি যাওয়ার আগে যদি ইনস্ট্যান্ট গ্লো চান তাহলে এই মিশ্রণের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন।

৪) ঘাড়, কনুই, আন্ডার আর্মের কালো দাগ দূর করতে ময়দার সঙ্গে চিনি এবং লেবুর রস মিশিয়ে খানিকক্ষণ রেখে দিতে পারলে নিমেষের মধ্যে দাগ চলে যাবে। এরকম সপ্তাহে অন্তত পরপর সাতদিন করতে হবে। তাহলেই তফাতটা বোঝা যাবে।

whatsapp logo