whatsapp channel

মৃত্যুর আগে কাঁঠাল খাওয়ার ইচ্ছে হয়েছিল প্রয়াত রাষ্ট্রপতির

ভারতীয় রাজনীতির এক নক্ষত্র পতন হল গতকাল। বেশ কয়েক দিন হাসপাতালে অসুস্থ থাকার পরে গতকাল ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা যান। প্রথম বাঙালি রাষ্ট্রপতি ছিলেন তিনি। দক্ষ হাতে সামলেছেন…

Avatar

HoopHaap Digital Media

ভারতীয় রাজনীতির এক নক্ষত্র পতন হল গতকাল। বেশ কয়েক দিন হাসপাতালে অসুস্থ থাকার পরে গতকাল ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা যান। প্রথম বাঙালি রাষ্ট্রপতি ছিলেন তিনি। দক্ষ হাতে সামলেছেন সমস্ত কিছু। এসব কিছু সত্বেও তিনি ভুলতে পারেনি তার বাঙালিয়ানাকে, তার গ্রামের বাড়িকে। হাসপাতলে ভর্তি হওয়ার কয়েক দিন আগেও তার কাঁঠাল খেতে ইচ্ছা হয়েছিল এবং ছেলের কাছে আবদার করেছিলেন গ্রামের বাড়ি থেকে সে যেন কাঁঠাল নিয়ে আসে।

বীরভূমের কিন্নাহার এর নিজের গ্রাম মিরাটির কাঁঠাল তাঁর বড় প্রিয় ছিল। ছেলে ও বাবার আবদার কে উপেক্ষা করতে পারেনি। সেও বাবার কথা অনুযায়ী, তার বাবার মিরাটি গ্রাম থেকে প্রায় ২৫ কেজি ওজনের একটি পাকা কাঁঠাল নিয়ে এসেছিলেন। প্রণব বাবু ছিলেন ব্লাড সুগারের রোগী, কিন্তু তাও তার এই গ্রামের বাড়ির কাঁঠাল খেয়েও সুগার এতোটুকু বাড়েনি।

তারপর এই বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ১০ই আগস্ট দিল্লির সেনার রিসার্চ এন্ড রেফারেল হাসপাতালে ভর্তি হন তিনি। সেই জমাট বাঁধা রক্ত বার করতে তার মাথায় অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের আগে পরীক্ষা করতে গিয়ে তিনি করোনাভাইরাস এ আক্রান্ত তাও ধরা পড়ে।

এই ভাবেই কয়েকদিন আস্তে আস্তে ভাল হয়ে ওঠা আবার কখনো মন্দ হওয়া এইভাবেই চলছিল। গতকাল শেষ হয়ে যায় সমস্ত যুদ্ধের। অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাজনীতিতে দাপটের সঙ্গে নিজের কাজকর্ম করার পরেও তিনি ছিলেন আদ্যোপান্ত একজন বাঙালি মানুষ। এতকিছুর পরেও তিনি তার নিজের গ্রাম এবং গ্রামের গাছের হওয়া কাঁঠালকে ভুলতে পারেননি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media