Hoop Story

স্কুল যাওয়া নিয়েও চলেছিল দীর্ঘ লড়াই! ভাইরাল প্রণব মুখোপাধ্যায়ের পুরোনো সাক্ষাৎকার

জাতীয় কংগ্রেসের মন্ত্রী তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণ গোটা দেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেন্দ্র ইতিমধ্যেই সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছে।।

স্বাধীনতার পর ভারতীয় রাজনীতির একটি বৃহৎ জায়গা জুড়ে ছিল এই মানুষটির স্থান। কিন্তু এই বিদগ্ধ রাজনৈতিক ব্যক্তিত্বের এমন সম্মানজনক পর্যায়ে পৌঁছনোর পিছনে রয়েছে আজীবনের সংগ্রাম ও বহুল ঝুঁকি। তাঁর লড়াকু মনোভাবের এমন বিভিন্ন গল্প সময়ে সময়ে প্রকাশ পেয়েছে। তেমনই একটি সাক্ষাৎকারের পুরোনো ভিডিওতে শোনা যায় অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যেও তাঁর হাই স্কুলে পড়াশোনা করার একটি অভিজ্ঞতা।

১৯৫২ সালে স্কুল ফাইনাল পাশ করেন প্রণব বাবু। তার আগে ছয় বছর বাড়ি থেকে চার মাইল দূরে স্কুলে পড়তে যেতেন প্রতিদিন। সেই পথে ছিল না কোনো রাস্তা। প্রতিদিন জমির আল পথ ধরে এই দীর্ঘ পথ আসা যাওয়া করতে হত প্রাক্তন রাষ্ট্রপতিকে।

চমকে যেতে হয় বর্ষাকালের অভিজ্ঞতার কথা শুনে। প্রায় দেড় মাইলের জলা জমি বৃষ্টিতে ডুবে গেলে স্কুলে সাঁতরে যেতে হত প্রণব বাবুকে। স্কুলের পোশাক একটা ব্যাগে নিয়ে গামছা পরে এবং মাথায় আর একটা গামছা জড়িয়ে পার হতে হত সেই জমি। এরপর স্কুলে প্রবেশের আগে গা মাথা মুছে পোশাক পরতে হত তাঁকে। পায়ের জুতোও পরতে হত শুধুমাত্র শীত আর গরমকালে। দীর্ঘ ছয় বছর এভাবেই নিত্য কষ্ট করে পড়াশোনা করতে হয়েছিল দেশের প্রাক্তন রাষ্ট্রপতিকে।

Related Articles