whatsapp channel

Gas Oven Cleaning: নিমেষে দূর হবে গ্যাস ওভেনের তেল চিটচিটে দাগ, প্রয়োগ করুন এই ৩ ঘরোয়া উপায়

ইতিমধ্যে শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। বাংলায় এই মাসের এক অন্য গুরুত্ব রয়েছে। কারণ শরৎকালের এই মাসেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। হিমঝরা কাশফুলের স্রোতে নিজেদের ভাসিয়ে এই সময় শারদীয়ার আনন্দে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ইতিমধ্যে শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। বাংলায় এই মাসের এক অন্য গুরুত্ব রয়েছে। কারণ শরৎকালের এই মাসেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। হিমঝরা কাশফুলের স্রোতে নিজেদের ভাসিয়ে এই সময় শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ এই সময় মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। আর পুজো আসার একমাস আগের থেকে পুজোর নানান প্রস্তুতি শুরু হয়ে যায় বাঙালির ঘরে ঘরে। এই সময় প্রায় প্রতিটি বাড়িতেই ঘর পরিষ্কার করা হয়ে থাকে।

Advertisements

আর ঘর পরিষ্কার করতে করতে যখন নজর যায় রান্নাঘরের দিকে, তখন রান্নাঘরে থাকা গ্যাস ওভেনে চোখ পড়লেই অনেকের মাথা ধরে যায়। কারণ রান্নার পর মোছামুছি করা হলেও কিছু দাগ থেকেই যায় ওভেনের নানা জায়গায়। এগুলিকে পরিষ্কার করতে নাস্তানাবুদ হতে হয় সকলকেই। কোনো ক্লিনিং লিকুইড বা ডিটারজেন্ট দিয়েও এইসব দাগ তোলা যায়না। তবে কিছু ঘরোয়া টোটকার মাধ্যমে সহজেই তুলে ফেলা যায় এইসব দাগ। একনজরে দেখে নিন সেইসব উপায়।

Advertisements

● পাতিলেবুর রস: পাতিলেবু হল এমন একটি ফল, যা আমাদের অনেক কাজেই লাগে। যেভাবে আমাদের শরীরে ভিটামিন-সি-এর যোগান দেয় এই ফল, সেভাবেই নানা কড়া দাগ তুলতেও এটি একটি অব্যর্থ টোটকা। গ্যাস ওভেনে টাকা দাগের সঙ্গেও ভালো লড়াই করে পাতিলেবুর রস। এর জন্য প্রয়োজনমতো পাতিলেবুর রস নিয়ে রাতের বেলায় সেটি ওভেনে লাগিয়ে সকালে ধুয়ে দিলেই উঠে যাবে সমস্ত দাগ।

Advertisements

● অলিভ অয়েল: ইউরোপীয় দেশ ইতালি হল অলিভ অয়েলের জন্য বিখ্যাত। তবে স্যকাল বিশ্বব্যাপী এই তেলের ব্যবহার হচ্ছে। মূলত রান্না ও শরীরে মালিশ করার জন্য এই তেলের ব্যবহার হয়ে থাকে। ভারতেও এর ব্যবহার বাড়ছে দিন দিন। ওভেনে লেগে থাকা তেল, ঘি বা মশলার চিটচিটে দাগ দূর করতে পারে অলিভ অয়েল। এর জন্য ওভেনের উপর অলিভ অয়েল স্প্রে করে স্ক্রাবার দিয়ে ঘষে নিতে হবে। কয়েকবার করলেই দূর হবে সব দাগ।

Advertisements

● কফি: কফি অনেকেরই প্রিয় পানীয়। সকাল হোক বা সন্ধ্যে, কাজের মাঝে বা অবসরে কফির কাপ অনেকেরই সঙ্গী হয়। তবে গ্যাস ওভেনে লেগে থাকা কঠিন দাগ দূর করতেও কফির ব্যবহার অব্যর্থ প্রমাণিত হয়। এর জন্য একটি পাত্রে পুরুভাবে কফি গুলে সেই প্রলেপ ওভেনের জিস্যে লাগিয়ে কয়েকঘন্টা পর ধুয়ে ফেলকেই তা এক্কেবারে নতুনের মতো হয়ে যাবে।

Disclaimer: প্রতিবেদিনটি তথ্যের উপর ভিত্তি করে লেখা হয়েছে। Hoophaap এইসব উপায়ের সম্পূর্ন ফলাফল দাবি করে না।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা