whatsapp channel

খসবে না কোনো টাকা, বাড়িতে উইপোকার উপদ্রব কমিয়ে ফেলুন সম্পূর্ণ ঘরোয়া টোটকায়

কাঠের আসবাবপত্র তো খুবই সুন্দর। এর দাম যত বেশি তত এর আভিজাত্য। বিশেষত, আগেকার দিনে বিয়েতে কাঠের জিনিস দেওয়ার প্রচলন ছিল, এখনও অনেক বাড়িতে কাঠের খাট, আলমারি, ডায়নিং টেবিল আছে।…

Avatar

Susmita Kundu

কাঠের আসবাবপত্র তো খুবই সুন্দর। এর দাম যত বেশি তত এর আভিজাত্য। বিশেষত, আগেকার দিনে বিয়েতে কাঠের জিনিস দেওয়ার প্রচলন ছিল, এখনও অনেক বাড়িতে কাঠের খাট, আলমারি, ডায়নিং টেবিল আছে। কিন্তু, সমস্যা হল এই যে কাঠের জিনিস দেখতে ভালো লাগলেও একবার এতে ঘুন ধরলে বা উইপোকা বাসা বাঁধলে আর রক্ষে নেই। এরা একবার বাসা বেঁধে ফেললে সেই জিনিস নষ্ট না হওয়া পর্যন্ত নিস্তার নেই। চলুন আজ জানবো কিভাবে কাঠের আসবাবপত্র থেকে উইপোকা তাড়াবেন (Woodworm Infestation) ।

বিছানা প্রতি সপ্তাহে দুবার করে তুলে রোদে দিন। যখন সূর্যের আলো প্রখর থাকবে সেই সময় গোটা গদি তুলে রোদে দিন। কারণ, এই উইপোকা ভয়ংকর। একবার গেঁথে গেলে ছেড়ে যাবার নাম করে না। তাই গোটা বিছানা রোদে দিন এবং নিম পাতা ওই খাটে ছড়িয়ে দিন বা নিম পাতা শুকিয়ে গোটা খাটে ছড়িয়ে দিন। এভাবে প্রায় এক মাস চালিয়ে যান।

কর্পূরের গন্ধ উইপোকা একেবারেই সহ্য করতে পারে না। এক্ষেত্রে, আপনি কর্পূর গুঁড়ো করে তার সঙ্গে তরল প্যারাফিন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। সপ্তাহে দুইবার করে মিশ্রণটি ঘরের দেওয়ালে আসবাবপত্রের কোনায় কোনায় স্প্রে করে দিন। এভাবে চালিয়ে যেতে হবে বেশ কিছু মাস, তাতে উইপোকার উপদ্রব বন্ধ হতে পারে।

আরো দুটি উপায় হল, কালোজিরা এবং ন্যাপথলিন গুঁড়ো। যেখানে যেখানে উইপোকা বাসা বেঁধেছে সেখানে কালোজিরা ছড়িয়ে দিন অথবা ন্যাপথলিন গুঁড়ো করে চারিদিকে দিয়ে দিন। এতে করে উইপোকার উপদ্রব অনেকটা কমবে। সুতরাং, এসব চালিয়ে যেতে থাকুন আর পাশাপাশি জিনিসপত্র রোদে দিন। দেখবেন ফলাফল পাবেন। এর পরেও যদি কাঠের আসবাবপত্র থেকে উইপোকা না যায় সেক্ষেত্রে একজন প্রফেশনাল পেস্ট কন্ট্রোল এক্সপার্টকে ডাকতে হবে। এটা খরচ সাপেক্ষ হলেও আপনি শেষ পর্যন্ত এক্সপার্টের সাহায্য নিতে পারেন।

whatsapp logo