Advertisements

Gas Cylinder: বছরে বিনামূল্যে ৩টি গ্যাস সিলিন্ডার! ঘোষণা রাজ্য সরকারের, কীভাবে পাবেন জানেন? 

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

বর্তমানে প্রত্যেক মানুষের কাছেই একটা প্রয়োজনীয় দ্রব্য হল এলপিজি রান্নার গ্যাস। আর এই দুর্মূল্যের বাজারে এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডার সিএনজি, পিএনজির দাম বেড়ে গেল। তাতে আমজনতার মাথায় বড্ডই চাপ সৃষ্টি হল। তাতে করে মধ্য আর নিম্নবিত্ত মানুষের পকেটে বেশ টান পড়েছে, তবে এর মাঝেই আবারো বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার, যা শুনে রীতিমত আনন্দ পেয়েছেন জনসাধারণ।

লোকসভা নির্বাচনের ফলাফল বেরোতে না বেরোতে একাধিক রাজ্যেই পেট্রল ডিজেলের দাম বেড়ে গেছে, তা নিয়ে নানান রকম পদক্ষেপ নিতে চলেছে সরকার। তবে এর মাঝে রান্নার গ্যাস সংক্রান্ত আর একটা বড় পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম ৮২৯ টাকা। দিল্লীতে আবার সেই গ্যাসের দাম পড়ছে ৮০৩ টাকা। চেন্নাইতেও ৮১৮.৫ টাকায় কিনতে হচ্ছে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার। মুম্বাইয়ে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দিতে হচ্ছে ৮০২.৫ টাকা। অর্থাৎ মুম্বাইতে গ্যাস সিলিন্ডারের দাম অনেকটাই কম।

বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস, কোথায় জানেন?

শুক্রবার, বিধানসভা রাজ্য বাজেট পেশ করেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী, অর্থমন্ত্রী অজিত পাওয়ার। সেখানে তিনি জানান, ‘মুখ্যমন্ত্রী অন্ন ছাত্রা যোজনার আওতায় আমরা প্রতি বছর প্রতিটি পরিবারকে বিনামূল্যে তিনটি রান্নার গ্যাস সিলিন্ডার প্রদান করব।’ তবে এর মধ্যে তিনি আরো কথা বলেছেন যারা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তবে এক্ষেত্রে যারা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তারা ৩০০ টাকা কমে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনবেন। প্রতিটি গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে ৩০০ টাকা করে ছাড় পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মুম্বইয়ে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে ৫০২.৫ টাকা। কলকাতায় এর দামটা ৫২৯ টাকা পড়ছে। তবে প্রতি সিলিন্ডার পিছু এই দাম শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মিলবে। মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপ অনেকেই তুরুপের তাস বলছেন। আসলে সামনেই বিধানসভা নির্বাচন। এইজন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow