Advertisements

Free Job Training: বিনামূল্যে চাকরির প্রশিক্ষণ, সঙ্গে মিলবে টাকা, আবেদন করার পদ্ধতি খুব সহজ

Nirajana Nag

Nirajana Nag

Follow

রাজ্য তথা দেশের বাড়তে থাকা বেকার সমস্যাকে মাথায় রেখে কর্মহীন যুবক যুবতীদের জন্য নতুন নতুন প্রকল্প চালু করা হচ্ছে সরকারের তরফে। এমনি রাজ্য সরকারের তরফে বেকার যুবক যুবতীদের জন্য বিনামুল্যে চাকরির প্রশিক্ষণের (Free Job Training) ব্যবস্থা করা হয়েছে। বহু যুবক যুবতী শিক্ষিত হওয়া সত্ত্বেও যোগ্যতা অনুযায়ী চাকরির অভাবে কর্মহীন জীবন কাটাচ্ছেন। অনেকে আবার গ্র্যাজুয়েট হওয়া সত্ত্বেও সঠিক টেকনিক্যাল কোর্সের অভাবে কাজ পাচ্ছেন না।

রাজ্য সরকারের তরফে এবার এই যুবক যুবতীদের জন্য বিনামূল্যে চাকরির প্রশিক্ষণের ব্যবস্থা করা হল। এখানে বিভিন্ন টেকনিক্যাল কোর্সের উপরে প্রশিক্ষণ দেওয়ার সঙ্গে সঙ্গে তাদের স্টাইপেন্ড দেওয়া হবে। পাশাপাশি চাকরির ব্যবস্থাও করে দেওয়া হবে। কারা কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন, কী কী যোগ্যতা লাগবে, সমস্ত তথ্য দেওয়া রইল প্রতিবেদনে।

প্রকল্পে আবেদনের যোগ্যতা

আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

রাজ্যের তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী সম্প্রদায় অন্তর্ভুক্ত আবেদনকারীরা প্রশিক্ষণ পাবেন।

আবেদনকারীদের বয়স নূন্যতম ১৮ এবং সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হতে হবে।

পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ টাকার নীচে হতে হবে।

আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

প্রশিক্ষণের বিষয়

বিনামূল্যে প্রশিক্ষণের মধ্যে বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে Two Wheeler Technician, Four Wheeler Service Technician, Food & Beverage Service এর মতো বিষয় রয়েছে। উত্তর ২৪ পরগণা এবং নদিয়া দুই জায়গায় রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র। উত্তর ২৪ পরগণায় মোট আসন সংখ্যা রয়েছে ১৮০ টি এবং নদিয়ায় মোট আসন সংখ্যা রয়েছে ৬০ টি। উল্লেখ্য, নদিয়ার প্রার্থীদের শুধুমাত্র Food & Beverage Service বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। অন্য বিষয়গুলিতে উত্তর ২৪ পরগণার প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদন পদ্ধতি

অনলাইন আবেদনের জন্য প্রথমেই প্রার্থীদের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে পাওয়া যাবে অফিশিয়াল ফর্ম। এখানে নথিভুক্তিকরণের মাধ্যমে প্রশিক্ষণের আওতাভুক্ত হওয়া যায়। আবেদনের শেষ তারিখ ২৫ শে জুন ২০২৪।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow