Hoop News

১৫ই আগস্টের পরই শিক্ষার্থীদের জন্য নতুন নির্দেশিকা, কি জানানো হল সরকারের তরফ থেকে!

আর মাত্র ৫ দিন অপেক্ষা করতে হবে। তারপরে গোটা দেশ জুড়ে পালিত হবে স্বাধীনতা দিবস উপলক্ষে নানান অনুষ্ঠান প্রত্যেকটি বিদ্যালয়েতেও এই দিনের জন্য দেশের প্রত্যেকটি স্কুলে নানান রকম অনুষ্ঠান পালন করা হবে। চলতি বছরেও তার ব্যতিক্রম হবে না, এবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরকারি বিদ্যালয়গুলির উদ্দেশ্যে জারি করা হলো নতুন নির্দেশিকা।

বিদ্যালয়ের প্রবেশ করলে আর সুপ্রভাত বা গুড মর্নিং বলা যাবে না, তার বদলে বলতে হবে জয় হিন্দ। হ্যাঁ ঠিকই শুনেছেন, শুধুমাত্র স্বাধীনতা দিবসের দিনকেই নয়, সারা বছর বিদ্যালয়ের দেশাত্মবোধক পরিবেশ বজায় রাখার জন্যই এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার। এতদিন অব্দি স্কুল পড়ুয়া এবং শিক্ষক শিক্ষিকাকে দেখলে সাধারণত সুপ্রভাত তবে এবার থেকে শিক্ষক-শিক্ষিকা বা অন্যান্য পড়ুয়ার সঙ্গে দেখা হলেই, কোনো পড়ুয়াকে বলতে হবে সুপ্রভাত নয়, ‘জয় হিন্দ’।

সরকারি বিদ্যালয়ে গুলিতে যাদের দেশাত্মবোধ ও পরিবেশ বজায় থাকে, তার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে না না পশ্চিমবঙ্গ সরকার নয়, আমরা যে সরকারের কথা বলছি, তা হল হরিয়ানা সরকার। হরিয়ানার যত স্কুল গুলি রয়েছে সেখানে যত শিক্ষার্থী রয়েছে, তাদেরকে এমন ‘জয় হিন্দ ধ্বনি’ দিতে হবে প্রতিদিন। সেখানকার ছাত্র-ছাত্রীরা যাতে দেশকে ভালোবাসে তার জন্য সেই কারণেই স্বাধীনতা দিবসের দিন থেকেই এমন নিয়ম চালু হচ্ছে হরিয়ানার প্রতিটি স্কুলে।

স্বাধীনতা দিবসের পরের দিন থেকে শিক্ষক-শিক্ষিকারা যেমন পড়ুয়াদের উদ্দেশ্যে জয় হিন্দ বলবেন, ঠিক তেমনি পড়ুয়ারাও শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে বলবেন জয় হিন্দ। এটা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পর ইতিমধ্যেই তা সব জায়গায় বিজ্ঞপ্তি হিসেবে পৌঁছে গেছে বলেও জানা যাচ্ছে, এ বিষয়ে ‘ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশনের’ তরফ থেকে লিখিত নির্দেশ জারি করা হয়েছে বলেও জানানো হয়েছে।

Related Articles