Advertisements

Government Book: চড়া দামে বিক্রি হচ্ছে সরকারি স্কুলের পাঠ্য বই! দাম নাকি ৫০০ টাকা?

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

হাতে বই নিয়ে পড়াশোনা করতে এখনো অনেকেই পছন্দ করেন। সকলের পিডিএফ এর মাধ্যমে বই পড়তে একেবারেই ভালো লাগে না। তবে বিশ্বাস করুন, যারা বই পড়তে পছন্দ করেন, তাদের কাছে বরাবরই নতুন বইয়ের একটা আলাদা গন্ধ থাকে। রাতে অনেকেই বই না পড়লে ঠিকঠাক করে ঘুমোতে পারেন না। তবে বেশ কিছুদিন হল স্কুলগুলিতে শোনা যাচ্ছে, যে সরকারি পাঠ্য বইয়ের কোনো জোগানই নেই।

তাই আপাতত বাধ্য হয়ে PDF এর মাধ্যমে পড়াশোনা করছে পড়ুয়ারা তাও আবার বাধ্য হয়ে। কিন্তু আশ্চর্যের পড়ুয়াদের কাছে স্কুলের এই সমস্ত পাঠ্যবই এখনো বিয়ে না, পৌঁছালেও খোলা বাজারে তা চড়া দামে বিক্রি হচ্ছে। খবর অনুযায়ী, হায়ার সেকেন্ডারির দুটো বই বাজারে প্রায় টাকা করে বিক্রি করা হচ্ছে। সম্প্রতি এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের কাছে সরকারি স্কুলগুলিতে তাদের কোনো পাঠ্য বই নেই তাই জানা যাচ্ছে, যে বিনামূল্যে পাঠ্য বইয়ের অভাবে পড়ুয়ারা পিডিএফ এর থেকে বই পড়ছেন। দোকানে দোকানে ওই ধরনের বই বিক্রি হচ্ছে প্রায় ৫০০ টাকায়। এ প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রাক্তন সচিব দেবাশীষ সরকার বলেছেন, সরকারি স্কুলের পাঠ্য বই বাইরে পাওয়া গেল গেলেই সে বই বিক্রিকে বেআইনি পদ্ধতিতে বিক্রি বলা হয়। তবে তিনি আরো বলেন, স্পেশাল ব্রাঞ্চ ও আইবিকে দিয়ে কলেজস্ট্রিট বই পাড়া বা জেলার যে সমস্ত জায়গা থেকে বই আসে সেই সমস্ত জায়গাকে নজরদারি রাখতে বলা হয়েছে।

অন্যদিকে উচ্চমাধ্যমিকের শিক্ষা সংসদের সভাপতিও জানান যে, সরাসরি সরস্বতী প্রেসের ছাপা বই এর বাইরে বিক্রি করা খুব কঠিন হয়ে পড়ে, আর এর জন্য তিনি খোঁজ খবরও নেবেন বলে জানিয়েছেন। তবে পিডিএফ থেকে বই বানিয়ে সেটাকে বাঁধিয়ে কলেজ স্ট্রিটে যে বিক্রি করা হচ্ছে, সেটাকে তিনি অন্যায় বলেই জানিয়েছেন। শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এই বিষয়ে আশ্বস্ত করেছেন, বই পাইরেসি নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে তিনি বলবেন এবং ওরা যেন সেটার ব্যবস্থা নেয়।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow